সোনা ও রুপোর দামে বড়সড় পরিবর্তন, দেখুন আজকের বাজার মূল্য

22-24 Carat Gold

সোনার দাম (Gold Price) আজ আবারও বৃদ্ধি পেয়েছে। সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ভারতের বাজারে সোনার দাম ৫০ হাজারের গণ্ডি পার করে ফেলেছে। মঙ্গলবার এমসিএস সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.২৬% বা ১২৯ টাকা বেড়ে ৫০,৩৭৭ টাকা হয়েছে। সোনার পাশাপাশি আজ রুপোর দাম‌ও বেড়ে গিয়েছে। এক কিলোগ্রাম রুপোর দাম আজ ০.৫৫% বা ৩৩৬ টাকা বেড়ে ৬১,২৬২ টাকায় পৌঁছেছে।

22-24 Carat Gold

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরেও মঙ্গলবার ২৪ ক্যারাট সোনার দাম ৫০ হাজারের স্তরে পৌঁছে গিয়েছে। আজ ২৪ ক্যারাট পাকা সোনার ১০ গ্রামের দাম রয়েছে ৫০,৯০০ টাকা। রেকর্ড দামের (৫৬,২০০ টাকা) থেকে ৫,৩০০ টাকা কম রয়েছে। তবে কলকাতায় ২২ ক্যারাট সোনার দাম আজ ৫০ হাজারের নীচেই আছে‌। মঙ্গলবার ২২ ক্যারাট গয়না সোনার ১০ গ্রামের দাম আছে ৪৮,৩০০ টাকা এবং ২২ ক্যারাট হলমার্ক সোনার গয়না ১০ গ্রামের দাম ৪৯,০৫০ টাকায় পৌঁছেছে। এর সাথেই, মঙ্গলবার কলকাতার বাজারে প্রতি কেজি রুপোর বাটের দাম রয়েছে ৬০,৪০০ টাকা এবং প্রতি কেজি খুচরো রুপোর দাম ৬০,৫০০ টাকায় দাঁড়িয়েছে।

22-24 Carat Gold

ইউক্রেন ও রাশিয়ার মধ্যের সংঘর্ষের পর থেকেই সারা বিশ্বের অর্থনীতি বেশ খারাপ অবস্থার মুখোমুখি হয়েছে। নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন জিনিসের পাশাপাশি চাহিদাসম্পন্ন দ্রব্যের‌ও দামের বারংবার পরিবর্তন ঘটেছে। এর প্রভাব পড়েছে ভারতবর্ষের অর্থনৈতিক পরিস্থিতির ওপরেও। ফলে ভারতের বাজারে সোনা ও রুপোর দামের (Gold and Silver Price) লাগাতার উত্থান-পতন লেগেই রয়েছে। দামের এই হেরফের স্বাভাবিকভাবেই সাধারণ মানুষদের সাথে ব্যবসায়ীদের‌ও বেশ চিন্তার মধ্যেই রেখেছে। উপরন্তু, এই সময় সারা দেশ জুড়েই বিয়ের মরশুম চলছে। এই সময়ে সোনা ও রুপো বেচা-কেনার হার অনেকাংশে বৃদ্ধি পেয়ে থাকে। কিন্তু বারবার দাম বাড়তে থাকায় এই বছর চাহিদা থাকা সত্ত্বেও সোনার বাজার সেইভাবে জমে ওঠেনি।