×
লাইফস্টাইল

রান্নায় বেশি হয়ে গেছে নুন ? স্বাদ মনের মত করতে মেনে চলুন এই ৬টি টিপস

Advertisements
Advertisements

যে কোন রান্নায় স্বাদ আনতে লবণের প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রান্নায় লবণ কম হতেই পারে, আবার মিশিয়ে নেওয়া যাবে। কিন্তু, লবণের পরিমাণ এতটাই বেশি যে তা মুখে তোলা দায়। যদি লবণ বেশি হয়েই যায় তাহলে কি উপায় ? চলুন জেনে নেওয়া যাক অতিরিক্ত লবণ কমানোর কিছু কৌশল-

Advertisements

১) সিদ্ধ আলু-

বাঙালির বাড়িতে অন্য কিছু থাক আর না থাক আলু থাকবেই। তরকারিতে লবনের পরিমান অতিরিক্ত হয়ে গেলে কয়েকটি আলু সিদ্ধ করে দিয়ে দিন। আলু লবণের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

২) টমেটো সিদ্ধ-

রান্নায় লবণ বেশি হলে একটি টমেটো বীজ সমেত চার টুকরো করে কেটে একটু সিদ্ধ করে দিয়ে দিন। এক্ষেত্রে কাঁচা টমেটো ব্যবহার না করাই ভালো, কারন টমেটোর কাঁচা গন্ধ বেরাতে পারে।

৩) পাতিলেবুর রস-

যে কোন রান্নায় লবণের পরিমাণ বেশি হয়ে গেলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিয়ে দিন। এতে রান্নায় অতিরিক্ত লবণের মাত্রা কমবে এবং স্বাদকেও অপরিবর্তিত রাখবে।

৪) পেঁয়াজ ভাজা-

আমিষ তরকারিতে লবণের পরিমাণ অতিরিক্ত হয়ে গেলে এক্ষেত্রে কাঁচা বা ভাজা দু রকমেরই পেঁয়াজ ব্যবহার করতে পারেন। কাঁচা পেঁয়াজ দিলে দুই টুকরো করে কিছুক্ষণ তরকারিতে দিয়ে সরিয়ে ফেলুন আর ভাজা পেঁয়াজ দিলে লবণের মাত্রা কমানোর পাশাপাশি স্বাদ ও বাড়াবে।

৫) টক দই-

রান্না করতে করতে তরকারিতে ভুলবশত বেশি লবণ পড়ে গেলে এক চামচ দই দিয়ে দিন। টক দই রান্নায় লবণের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৬) ময়দা-

রান্নায় লবণ বেশি হলে, ময়দা মেখে ছোট ছোট লেচি কেটে রান্নার পরিমাণ অনুযায়ী তরকারির মধ্যে দিয়ে দিন। দেখবেন লবণের কটাভাব নিমেষেই দূর হয়ে যাবে।

Advertisements