লাইফস্টাইল

পুজোর আগেই পেয়ে যান ঘন লম্বা চুল, ১ মাসে চুল লম্বা হবে এই ৫ টি ঘরোয়া টোটকায়

ছোট থেকে বড় সকলেই নিজের চুল নিয়ে খুব বেশি ভাবে; কিভাবে চুলের যত্ন নিলে চুল বাড়বে বা ভালো থাকবে, তা নিয়ে চিন্তার কারোরই শেষ নেই।

আবার সামনেই পূজা; অনেকেই চাই বেশ বড়ো ও ঘন চুল রাখতে। যার ফলে শাড়ী, চুড়িদার যেকোনো পোশাকের সাথেই চুলের বাহার দেখানো যাবে খুব ভালোভাবে। কিন্তু এর জন্য দরকার কিছু উপায়! পাঁচটি বিশেষ ঘরোয়া টোটকা আছে, যারা দ্বারা অতি সহজেই মাত্র ‘এক মাসেই’ চুল বড় এবং ঘন হয়ে উঠবে। দেখে নেওয়া যাক সেগুলি কি কি।


১) চুল ঠিক রাখতে চুল আঁচড়ানো একান্ত জরুরী, এবং চুল আঁচড়ানোর জন্য সব সময় মোটা দাগের চিরুনী বা প্যাডেল ব্রাশ ব্যবহার করা উচিত। চুল ভিজে থাকলে অর্থাৎ স্নান করার পর ভিজে চুল একদমই আঁচড়ানো উচিত নয়! এতে চুলের ডগা নরম থাকায় চুল তাড়াতাড়ি উঠে আসে।

২) মেথি চুলের জন্য খুবই উপকারী। সারারাত জলের মধ্যে মেথি ভিজিয়ে রেখে, পরের দিন সকালেই জলটি ফেলে দিয়ে, তাতে এক টুকরো আদা পেস্ট করে ছাকনিতে ছেকে নিয়ে; যেটি বেরোবে তা মাথায় ভালো করে লাগালে চুল খুবই সিল্কি এবং ঘন হবে।

৩) চুল ভালো রাখতে একটি ভালো খাদ্যাভ্যাসেরও খুব দরকার। প্রতিদিন ব্রকলি, দুধ, মাংস,মাছ, বাদাম, ওমেগা, ভিটামিন সি, জিঙ্ক এগুলো রাখা খুবই দরকার।

৪) কাগজের পুটলিতে এক চামচ মেথি এবং এক চামচ লবঙ্গ নিয়ে সেটি ভালো করে সেঁটে, মাথার গোড়ায় দিলে ফল পাওয়া যাবে খুব ভালো।

৫) বালিশের কভার সব সময় সিল্কের রাখা উচিত। সুতির হলেই তা চুল থেকে তেল টেনে নিয়ে চুলকে রুক্ষ করে তোলে।

Related Articles