Saturday, January 22, 2022

শীতকালে চুলের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে ফেলুন তিনটি অসাধারণ শ্যাম্পু

আমরা বাইরে বেরিয়ে বোতল ভর্তি শ্যাম্পু কিনতে অভ্যস্ত। কিন্তু আমরা অনেকেই জানিনা, এই শ্যাম্পুর মধ্যে থাকা খারাপ উপাদান আমাদের চুল খারাপ করতে সাহায্য করে। চুল ক্রমাগত খারাপ হতে থাকে, উঠে যায়, চুল পাতলা হয়ে যায় চুলের গোড়ায় পুষ্টি দেখা যায়, নানা কিছু সমস্যা হতে পারে। এই বোতল ভর্তি শ্যাম্পুর বদলে যদি আমরা প্রত্যেকে বাড়িতেই নিজের চুলের যত্নের জন্য শ্যাম্পু তৈরি করে নিতে পারি। তাহলে কেমন হয়, বিষয়টা মন্দ হয় না। আর একবার যদি শ্যাম্পু তৈরি করতে পারেন (Chemical free homemade shampoo) আর সেই শ্যাম্পু যদি ফ্রিজে রেখে দিতে পারেন, তাহলে এই শ্যাম্পু অন্তত ১৫ দিন ভালো থাকবে।

১) গ্রিন টি শ্যাম্পু ( Green Tea Shampoo) –
এই শ্যাম্পু বানানোর জন্য ৩ টেবিল-চামচ গ্রিন টি-এর পাতা নিতে হবে অন্তত ১ লিটার জল দিতে হবে। ১৫ মিনিট ধরে এই জল ফোটাতে হবে ছেঁকে নিয়ে গ্রিন টি বার করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ১৫ থেকে কুড়িটা ভালো করে ভিজিয়ে রাখতে হবে। সারা রাত ভেজানোর পর গরম জলে ফুটিয়ে নিয়ে হাতের সাহায্যে ভালো করে চেপে চেপে ফেনা বের করে নিয়ে একটি পাত্রে রাখতে হবে। এরপর লিটার জলের সঙ্গে মিশিয়ে দিতে হবে এবং একটি কাঁচের পাত্রের মধ্যে রেখে ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে। শ্যাম্পু করার সময় এখান থেকে শ্যাম্পুর সঙ্গে জল মিশিয়ে চুলে ঘষে ঘষে লাগিয়ে ফেলুন।

২) আমলা শ্যাম্পু (Amla Shampoo) –
অন্তত দশ পনেরোটা আমলকি নিয়ে এর মধ্যে জল দিয়ে দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপরে একটি পাতলা কাপড়ের সাহায্যে ছেঁকে নিতে হবে। তারপরে ওই একই ভাবে রিঠাকে আগের দিন রাত্রে ভিজিয়ে রেখে পরের দিন থেকে নিতে হবে। এরপর এর মধ্যে আমলকির রস দিয়ে ভালো করে মিশিয়ে রাখতে হবে। ফ্রিজের মধ্যে অন্তত সাত থেকে দশ দিন এটি রেখে দিতে হবে।

৩) অ্যালোভেরা শ্যাম্পু (Aloevera Shampoo) –
বাড়িতে যদি অ্যালোভেরা গাছের পাতা থাকে তাহলে সেই পাতা অন্তত বড় বড় দেখে তিনটি সংগ্রহ করতে হবে। তারপর ভালো করে ধুয়ে নিয়ে অন্তত ১ ঘণ্টা কাটা জায়গায় জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। এখান থেকে হলুদ বিষাক্ত জিনিস বেরিয়ে যাবে। তারপর পাতাগুলি টুকরো টুকরো করে কেটে মিক্সির মধ্যে দিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে এবং এই পেস্ট এর মধ্যে ভাল করে গরম জলে ফুটিয়ে নিয়ে সেই জল থেকে এর মধ্যে ভালো করে দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর এর সঙ্গে সামান্য ক্যাস্টর অয়েল মিশিয়ে রেখে দিতে হবে। ফ্রিজের মধ্যে এটি অন্তত দশ দিন ভালো থাকবে।

⚡ Trending News

আরও পড়ুন