লাইফস্টাইল

বাড়িতেই টবে মধ্যে এইভাবে চাষ করুন বেগুন, ফলন হবে দুর্দান্ত, শিখে নিন বিশেষ পদ্ধতি

বেগুনের নেই কোনো গুণ! তবে অনেকেই বেগুন খেতে ভালোবাসেন; সে সন্ধ্যেবেলায় মুড়ি দিয়ে গরম গরম বেগুনি হোক কিংবা ফুলকো লুচির সাথে বেগুন ভাজা। আবার ভাতের পাতে একটুখানি ডালের সাথে লম্বা বেগুন ভাজার তো কোনো তুলনাই নেই!তবে অবশ্য অনেকেরই বেগুনে রয়েছে অ্যালার্জি, তারা বেগুন থেকে অনেকটাই দূরে থাকেন।

বেগুনের প্রতি ভালোবাসা থাক কিংবা নাই থাক, বাড়িতে অনেকেই বেগুন গাছ লাগান আর সামনেই আসতে চলেছে শীতের মরশুম,শীতে নিজের বাড়ির ছাদে বা বাগানে মরশুমি সবজি চাষের মজাই আলাদা। হরেক রকমের ফুল থেকে শুরু করে লঙ্কা কিংবা বিভিন্ন শাক, টমেটো আর বেগুন তো অবশ্যই থাকে সেই তালিকার মধ্যে। কিন্তু সবজি লাগলেও বেগুনের ফলন নিয়ে অনেকেরই অভিযোগ থাকে।

তাই আজকের প্রতিবেদনটি তাদের জন্য। বাড়িতে বেগুনের চাষ করতে হলে, প্রথমে ঠিক ভাবে মাটি তৈরি করে নিতে হবে কারণ মাটিই হল গাছের মূল অংশ। প্রথমে একটি পাত্রে সমপরিমাণে দোঁয়াশ মাটি এবং গোবর সার ভালো করে মিশিয়ে নিতে হবে। পরে সেটিকে টবে ভরে নিতে হবে। এরপরে নিজের ইচ্ছে মতো গাছের চারা লাগিয়ে দিতে হবে সেই মাটিতে। মনে রাখবেন গাছ লাগানোর পরে পাত্রটিকে বেশি নাড়াচাড়া করা ঠিক নয়, এতে গাছের গ্রোথ কমে যেতে পারে। তারপরে নির্দিষ্ট পরিমাণে ফসফরাস এবং ইউরিয়া সার ব্যবহার করতে হবে। তবে খুব সামান্য মাত্রাই ব্যাবহার করা ভালো, না হলে গাছ জ্বলে যাওয়ার সম্ভাবনা থাকে। ব্যাস, তাহলেই দেখবেন কিছুদিনের মধ্যেই নিজের হাতে লাগানো গাছ, বড় হয়ে বেগুন উৎপাদন করতে শুরু করেছে।

Related Articles