লাইফস্টাইল

কমাবে ওজন-বাড়াবে ত্বকের জেল্লা, সবেতেই কাজ দেবে এক চিমটি ‘নুন’

সোশ্যাল মিডিয়ার পাতা থেকে বিনোদনের পাশাপাশি আমরা এরকম অনেক গুরুত্বপূর্ণ তথ্য জেনে থাকি, যা আমাদের দৈনন্দিন জীবনে খুবই কাজে লাগে। ঠিক সেরকমই নুনের গুণাবলী সম্পর্কে বেশ কিছু তথ্য পাওয়া গেল।

নুন শুধু স্বাস্থ্যের ক্ষেত্রে বা রান্নায় স্বাদ বাড়াতেই ব্যবহার হয় এমনটা মোটেই ঠিক নয়, ত্বকের পরিচর্যা থেকে শুরু করে ওজনের সঠিক মাপ রাখা; সবকিছুতেই নুনের জুরি মেলা ভার। আবার নুন এমন একটি জিনিস, যা রান্নাঘরে অত্যাবশকীয় বলা চলে! তাই যখন খুশি যেভাবে খুশি ব্যবহার করা যেতে পারে।

১) অনেক সময় বাইরে থেকে বাড়িতে ফিরে বা রোদ থেকে ঘরে ফিরে এলে কিংবা সারাদিনের কাজ সেরে বাড়িতে ফিরলে অনেক ক্লান্তি বোধ হয়; চোখ মুখ জ্বালা করে; সে ক্ষেত্রে ইষদ উষ্ণ গরম জলে, সাত-আট চামচ নুন ফেলে সেই জল মুখে ঝাপটা দিলে এবং পা ডুবিয়ে বসে থাকলে, বেশ খানিকটা আরাম পাওয়া যায়।

২) অনেকেরই ঘুমের জন্য চোখের নিচ অংশ ফুলে যায়। সে ক্ষেত্রে সামান্য গরম জলে একটু নুন ভিজিয়ে রাখলে, ফোলা ভাব কমে যায়।

৩) অন্যান্য যে কোন জিনিসের থেকে নুন অধিক ভালো স্ক্রাবারের কাজ দেয়। সেক্ষেত্রে কিছুটা পরিমাণ নুন অল্প একটু জলে মিশিয়ে নিয়ে তা ভালো করে গোটা মুখে ম্যাসাজ করলে, মৃত চামড়া উঠে আসে ত্বকের জেল্লা বাড়ে।

৪)দেহের ওজন কমাতে সাহায্য করে বিট নুন। সারারাত এক বোতল জলে কয়েক চিমটে বিট নুন দিয়ে, পরের দিন সকাল বেলা সেই জল খেলে তা দেহের মেদ ঝরাতে অনেকাংশে সাহায্য করে।

Related Articles