খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন রেস্টুরেন্ট স্টাইলে ‘পনির মশালা’, রইলো রেসিপি

Cooking Recipe

পনির হল খুব সুস্বাদু একটি খাবার। নিরামিষের দিনগুলিতে পনির দিয়ে তৈরি যেকোনো ধরণের রান্না ভালো লাগে খেতে। আজ আমি আপনাদের ধাবা স্টাইলে ‘পনির মাশালা’ রেসিপি (Paneer Mashala Recipe)শেয়ার করবো। যা রুটি, লুচি, পরোটা, নান, কুলচা সবকিছুর সঙ্গেই যায়। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ: পনির, দারুচিনি, লবঙ্গ, এলাচ, শুকনোলঙ্কা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো পেস্ট, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, কসুরি মেথি, সরষের তেল

প্রণালী: ২৫০ গ্রাম পনিরকে পিস পিস করে কেটে নিতে হবে। এরপর সামান্য নুন ও হলুদ গুঁড়ো দিয়ে মিনিট ১৫ মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে ২ টেবিল চামচ সরষের তেল গরম করে তাতে পনির গুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর ওই তেলে ২ চা চামচ ঘি দিয়ে যেতে ২ টুকরো দারুচিনি, ৫-৬ টা লবঙ্গ, ২ টো ছোট এলাচ, ২ টো গোটা শুকনোলঙ্কা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে ২ টো মিডিয়াম সহজেই পেঁয়াজ কুচি দিতে হবে।

রপর ২-৩ মিনিট ভেজে স্বাদমতো নুন, সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ১ টেবিল চামচ আদা-রসুন পেস্ট ও ২ টো ছোট সাইজের টমেটো পিউড়ি দিয়ে কষিয়ে সাইডে একটু সরিয়ে মাঝখানে ১ চা চামচ ছোলার ডালের বেসন টাকে একটু নাড়াচাড়া করে মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মসলা কষিয়ে সামান্য জল দিয়ে আবারও কিছুক্ষণ নাড়াচাড়া করে এরমধ্যে গ্রেভি অনুযায়ী গরম জল দিয়ে সেটা কিছুক্ষন ফুটিয়ে আগে থেকে ভেজে রাখা পনির গুলো দিয়ে দিতে হবে। এরপর ভালো করে মিশিয়ে স্বাদমতো নুন দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে মিনিট তিনেক। এরপর ঢাকনা খুলে উপর দিয়ে ছড়িয়ে মিশিয়ে নিয়ে নামিয়ে নিলেই তৈরি ‘পনির বাটার মশলা’।