মটনকে নরম তুলতুলে এবং স্বাদে দুর্দান্ত করতে এই ভাবে রান্না করুন

Food

রবিবার দিন গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে খাসির মাংসের ঝোল পেলে বাঙালির একদম জমে যায়! তবে মটন কোরমা,মটন রেজালা প্রভৃতি মটনের নানান সুস্বাদু মুখে লেগে থাকার মত আইটেমগুলি বাঙালি রান্নাঘরে খুবই জনপ্রিয়। তবে মটন রান্নার ক্ষেত্রে যে সমস্যাটি সবথেকে বেশি দেখা যায় তা হল মাংসের ঠিকমতো সেদ্ধ না হওয়া। রান্না যতই সুস্বাদু হোক না কেন মাংস যদি নরম না হয় সেক্ষেত্রে রান্নাটি মনমত হয়ে ওঠেনা।

Food

তবে এক্ষেত্রে বিশেষজ্ঞদের মতে বেশ কিছু নিয়ম রয়েছে যা অনুসরণ করলে আপনার মটন হবে বেশ নরম এবং সুস্বাদু। আসুন জেনে নেওয়া যাক ঠিক কি কি উপায়ে মাংস নরম করার কায়দাটি রপ্ত করতে পারবেন-

Food

1) মাংস ঠিক কতটা সেদ্ধ হবে বা হবে না সেটি সম্পূর্ণ নির্ভর করছে মাংসের আকৃতির ওপর। মাংস কাটার সময় যদি মাংসটি ছোট ছোট টুকরো করে নেওয়া হয় সে ক্ষেত্রে সেদ্ধ হতে বেশ সুবিধা হয়।

Food

2) রান্না টি খাওয়ার পর যাতে মাংসগুলিকে বেশিক্ষণ চিবোতে না হয় সে জন্য রান্না করার অন্তত দুই থেকে তিন ঘণ্টা আগে মাংস মেরিনেট করে রাখতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যদি সাত থেকে আট ঘণ্টা মেরিনেট করে রাখা যায় তাহলে তা হল সর্বোত্তম। বিশেষ কিছু রান্না যথা গলউটি কাবাবের ক্ষেত্রে সারারাত মটনকে ম্যারিনেট করে রাখাই ভালো। মাংস মেরিনেট করার সময় মনে রাখতে হবে এরমধ্যে পেঁপে সেদ্ধ, বাটারমিল্ক বা দই দিতে হবে।

3) মাটন সর্বদা রান্না করতে হয় বেশ হালকা আঁচে। কেননা এতে করে মাংসের স্বাদ বেড়ে দ্বিগুণ হয়ে যায়।

4) যদি আপনি মাংস মেরিনেট করার সময় না পান বা আপনার মাংস মেরিনেট করতে অনীহা থাকে তাহলে সেক্ষেত্রে রান্নায় চাপানোর 2 থেকে 3 ঘন্টা আগে এই মাটনের মধ্যে নুন মাখিয়ে রেখে দিতে পারেন।

Food

উপরিউক্ত পদ্ধতি গুলি মেনে চলুন আর দুর্দান্ত স্বাদের মটনের রেসিপি বানিয়ে চমকে দিন বাড়ির সকলকে।