Thursday, December 9, 2021

ময়দা আর ডিম দিয়ে তাড়াতাড়ি বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের একটি জলখাবার, দেখেনিন রেসিপি

প্রতিদিন সন্ধ্যেবেলায় কি টিফিন খাওয়া হবে সেই নিয়ে বেশ চিন্তায় পড়তে হয় বাড়ির মা-ঠাকুমাদের। তবে, আজ আমি আপনাদের ময়দা, আলু ও ডিম দিয়ে খুব সহজেই তৈরি করা যায় এমন একটি রেসিপি(Recipe) বলবো। যা খেতে অসাধারণ ও খুবই সুস্বাদু। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: ময়দা, নুন, সেদ্ধ আলু, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, নুন, হলুদ, ধনে পাতা কুচি, টমেটো কুচি, ডিম, সাদা তেল।

প্রণালী: প্রথমেই একটি মিক্সিং বোলে দেড় কাপ ময়দা, স্বাদমতো নুন, ১ টেবিল চামচ চিনি, দেড় টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে ভালো করে ময়ম দিয়ে নিতে হবে। এরপর জল দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এরপর সামান্য তেল মাখিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে। এরপর একটি বাটিতে দুটি ডিম ও স্বাদমতো নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। তারপর গ্যাসে একটি কড়াই বসিয়ে ২ চা চামচ সয়াবিন তেল দিয়ে তারমধ্যে ফেটানো ডিম দিয়ে ঝুড়ঝুড়ো করে ভেজে তুলে নিতে হবে।

এরপর ওই একই কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে ১ চা চামচ আস্ত জিরে ফোড়ন দিয়ে কেটে রাখা সেদ্ধ ২ টো আলুর টুকরো দিয়ে দিতে হবে। এরপর ১/২ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ৩ টে কাঁচালঙ্কা কুচি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। এরপর ঢাকনা তুলে ভালো করে মিশিয়ে নিয়ে ১/২ কাপ পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ঢেকে ৬ মিনিট রেখে দিতে হবে।

এরপর ঢাকনা তুলে ঝুড়ি করে রাখা ডিম দিয়ে আবারও কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে রাখতে হবে। এরপর ময়দার ডো টা আরও কিছুক্ষণ মোথে নিয়ে কয়েকটি লেচি কেটে নিতে হবে। এরপর সেটিকে গোল করে রুটির মতো করে বেলে নিয়ে অয়েল ব্রাশ করে আবারও আরও একটি রুটি দিয়ে অয়েল ব্রাশ করে আবারও রুটি দিয়ে অয়েল ব্রাশ করে মুড়িয়ে নিতে হবে। এরপর এটা থেকে লেচি কেটে গোল করে বেলে নিতে হবে। তারপর মাঝে তরকারির পুর দিয়ে চারপাশ ভালো করে মুড়ে দিতে হবে। তারপর কড়াইতে সাদা তেল গরম করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু একটি খাবার।

⚡ Trending News

আরও পড়ুন