বিরিয়ানির সঙ্গে খাওয়ার জন্য সহজেই বানিয়ে ফেলুন বুন্দি ও শসার রায়তা, রইল রেসিপি

bundi and cucumber raita recipe

বিরিয়ানের সঙ্গে আমরা অনেকেই রায়তা খেয়ে থাকি। এমনকি পোলাও ও রুটি, পরোটার সঙ্গেও অনেকে রায়তা খেয়ে থাকেন। তবে, আজ আমি আপনাদের ঘরোয়া কিছু উপকরণের মাধ্যমে সহজেই তিন রকমের রায়তার রেসিপি(Raita Recipe) বলবো। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

bundi and cucumber raita recipe

উপকরণ: গাজর, ধনেপাতা, টমেটো, শশা, কাঁচালঙ্কা, পেঁয়াজ, বিট নুন, নর্মাল নুন, ভাজা জিরে গুঁড়ো, চাট মসলা, লাল লঙ্কার গুঁড়ো, চিনির গুঁড়ো।

প্রণালী: প্রথমেই খোসা সমেত শসার অর্ধেকটা কুচি করে কেটে নিতে হবে। এরপর অর্ধেকটা শসা লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এরপর পেঁয়াজ, লঙ্কা, টমেটো, ধনেপাতা টাকেও কুচি করে কেটে নিতে হবে। এরপর গাজর টাকেও গ্রেটারে গ্রেট করে নিতে হবে। এরপর একটি পাত্রে ৩০০ গ্রাম টকদই নিয়ে তারমধ্যে নুন, বিট নুন, ৩ চা চামচ চিনি র গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

bundi and cucumber raita recipe

১. বিরিয়ানি রায়তা (Biriyani Raita) :

এরপর একটি বাটিতে কিছুটা টকদই নিয়ে তারমধ্যে কুচনো শসা, পেঁয়াজ, টমেটো, গাজর, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, ভাজা জিরে গুঁড়ো, ১/৪ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/৪ চা চামচ চাট মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আর উপর দিয়ে লাল লঙ্কার গুঁড়ো, ভাজা জিরের গুঁড়ো ধনেপাতা কুচি দিলেই তৈরি ‘বিরিয়ানির জন্য রায়তা’।

২.বুন্দির রায়তা(Bundi Raita):

এরপর আবারও একটি পাত্রে নুন, চিনি দিয়ে ফেটিয়ে নেওয়া টকদই দিয়ে তারমধ্যে ১/৪ কাপ বুন্দি, শসা কুচি, ধনে পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, সামান্য লাল লঙ্কার গুঁড়ো, সামান্য ভাজা জিরে গুঁড়ো, সামান্য চাট মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আর তাহলেই তৈরি বুন্দির রায়তা।

৩. শসার রায়তা(Cucumber Raita):

একটি পাত্রে ফেটানো টকদই নিয়ে তারমধ্যে শসা, ধনে পাতা, কাঁচা লঙ্কা কুচি, ধনে গুঁড়ো দিয়ে মিশিয়ে নিলেই তৈরি শসার রায়তা। এরপর গার্নিসিং এর জন্য উপর দিয়ে শসা কুচি ছড়িয়ে নিতে পারেন।