Sunday, November 28, 2021

বাড়িতে খুব সহজেই সুজি দিয়ে বানিয়ে ফেলুন নরম তুলতুলে গোলাপজাম রইল রেসিপি

বিয়েবাড়ি হোক বা যেকোনো অনুষ্ঠান বাড়ি শেষপাতে মিষ্টি না হলে ব্যাপারটা ঠিক জমে না। আর সেই মিষ্টির তালিকায় ‘গোলাপজাম’ (Golapjam) বেশ জনপ্রিয়। বাজারে তো সবসময়ই কিনতে পাওয়া যায় এই মিষ্টি। কিন্তু বাড়িতে বানানো মিষ্টির স্বাদই আলাদা। আর তাই আজ আপনাদের বাড়িতে কিভাবে সুজি দিয়ে ‘গোলাপজাম’ বানানো যায় সেটা বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: দুধ, সুজি, চিনি, এলাচ গুঁড়ো, জল, ঘি, সাদা তেল।

প্রণালী: প্রথমেই ১/২ কাপ সুজিটাকে মিক্সি তে দিয়ে একবার একটু মিহি করে নিতে হবে। এরপর একটি কড়াইতে ১ চা চামচ ঘি দিয়ে গরম করে নিতে হবে। এরপর ১ কাপ দুধ দিয়ে দিতে হবে। আর তারসঙ্গে দিয়ে দিতে হবে ২ টেবিল চামচ চিনি। এরপর দুধটাকে একবার ফুটিয়ে নেব। এরপর অল্প অল্প করে সুজি দিয়ে মিশিয়ে সুন্দর একটি ডো করে নিতে হবে। এরপর সুজিটাকে নামিয়ে একটি প্লেটে ঢেলে ঠান্ডা করে নিতে হবে।

এরপর মিষ্টির শিরা তৈরির জন্য একটি কড়াইতে ১ কাপ চিনি নিয়ে তাতে ১ কাপ জল দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর ১/৪ চামচ এলাচের গুঁড়ো দিতে হবে এরফলে একটি সুন্দর গন্ধ আসে। এরপর আরও কিছুক্ষণ ফুটিয়ে চটচটে ভাব আশা অবধি অপেক্ষা করতে হবে। এরপর সেটা এসে গেলেই তৈরি শিরা। তারপর হাতে কিছুটা ঘি মাখিয়ে সুজির ডো টাকে ভালো করে ডোলে নিতে হবে।

এরপর মিষ্টির মতোন গোল গোল করে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তাঁর মধ্যে মিষ্টি গুলিকে দিয়ে দিতে হবে। তারপর লাল করে ভেজে নিতে হবে। এবার তুলে নিয়ে মিষ্টির শিরা মধ্যে দিয়ে আবারও একটু ফুটিয়ে নিতে হবে। এরপর ১ ঘন্টা শিরার মধ্যে মিষ্টি গুলিকে ডুবিয়ে রেখে দিলেই তৈরি ‘গোলাপজাম’।

⚡ Trending News

আরও পড়ুন