Wednesday, December 1, 2021

এইভাবে মটন কারী রান্না করলে স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

সারা সপ্তাহ ধরে মাছ, ডিম, নিরামিষ খেয়ে রবিবার আসলেই মনটা কেমন মাংস মাংস করে। তো আজ আপনাদের জিভে জল আনার মতো একটা খাসির মাংসের রেসিপি বলবো। যার নাম ‘মাটন কারী’। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: খাসির মাংস, নুন, হলুদ, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, লবঙ্গ, এলাচ, দারুচিনি, মিটমসলা, সরষের তেল।

প্রণালী: প্রথমেই একটি কড়াইতে কিছুটা সরষের তেল গরম করে তারমধ্যে গোটা জিরে ফোড়ন দিয়ে ৫০০ গ্রাম পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে এরমধ্যে একে একে দিয়ে দিতে হবে আদা, রসুন বাটা। তারপর কিছুক্ষণ নাড়াচাড়া করে ১ কেজি খাসির মাংস দিয়ে ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো নুন দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর মিনিট দশেক কষানো হয়ে গেলে গোটা লবঙ্গ, এলাচ, দারুচিনি দিয়ে দিতে হবে। এরপর কিছুটা টকদই ফেটিয়ে দিয়ে দিতে হবে। এরপর ভালো করে মিশিয়ে আবারও মিনিট দশেক কষিয়ে প্রয়োজনমতো হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর টমেটো কুচি দিয়ে আবারও ভালো করে নাড়িয়ে পরিমাণমতো জল দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এরপর ঢাকনা খুলে ১/২ চা চামচ মিট মসলা দিয়ে নামিয়ে নিলেই তৈরি ‘মটন কারী’।

⚡ Trending News

আরও পড়ুন