Thursday, December 9, 2021

ভাতের সঙ্গে খাওয়ার জন্য সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন ‘কাতলা ভাপা’, দেখুন রেসিপি

বাঙালি মানেই মাছে-ভাতে আয়েশ করে খাওয়া। যতই ইতালিয়ান, চাইনিজ খাওয়া হোক না কেন সব শেষে মাছে ভাতে ঢেকুর তুলে ভাত ঘুম দিতেই বেশি পছন্দ করে। তো তাই আজ আপনাদের কাতলা মাছের একটি রেসিপি বলবো। যার নাম ‘কাতলা ভাপা’। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: কাতলা মাছ, নুন, হলুদ, কাঁচা লঙ্কা, পোস্ত, কালো সরষে, পেঁয়াজ, আদা বাটা, রসুন বাটা, লাল লঙ্কার গুঁড়ো, টক দই, সরষের তেল।

প্রণালী: প্রথমেই একটি কড়াইতে কিছুটা সরষের তেল গরম করে তাতে ১ টা পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর ১ চামচ আদা-রসুন বাটা, সামান্য হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করে ভেজে তুলে রাখতে হবে। তারপর একটি মিক্সিতে ২ চা চামচ পোস্ত, ২ চা চামচ কালো সরষে, ১ টা কাঁচা লংক, নুন ও জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর ওই পেঁয়াজ ভাজার মধ্যে পেস্ট টা দিয়ে দিতে হবে। তারপর ২ টেবিল চামচ টক দই দিয়ে দিতে হবে। এরপর এরমধ্যে সরষের তেল দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর এরমধ্যে মাছের পিস গুলো দিয়ে ভালো করে মসলা মাখিয়ে নিতে হবে। তারপর উপর দিয়ে দুটো কাঁচালঙ্কা দিয়ে টিফিন বক্স এর কৌটো আটকে দিতে হবে। এরপর কড়াই হোক বা ডেকচিতে জল দিতে হবে। যাতে টিফিন বক্স তা হাফ ডোবে। এরপর তার মধ্যে টিফিন বক্স বসিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে ৩০ মিনিট। এরপর ঢাকনা সরিয়ে নামিয়ে নিলেই তৈরি ‘কাতলা ভাপা’।

⚡ Trending News

আরও পড়ুন