Sunday, November 28, 2021

ভাতের সঙ্গে খাওয়ার জন্য অতিসুস্বাদু ‘ডিমের কোরমা’ রইল রেসিপি

মাছ, মাংস, ডিম খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। তারমধ্যে ডিম এমন একটা খাবার যা যখন তখনই খেতে পারে সবাই। ডিম ভাজা থেকে শুরু করে, ডিমের ভুজিয়া, ডিমের পোচ, ডিমের ঝোল ইত্যাদি। তবে, আজ আপনাদের একটু অন্যরকম ডিমের রেসিপির কথা বলবো। যার নাম ‘ডিমের কোর্মা'(Dimer Korma)। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ: ৭টা ডিম, নুন, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ঘি, কাঁচা লঙ্কা, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, গোটা গরম মসলা, ধনে গুঁড়ো, তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, বাদাম বাটা, দুধ, বেরেস্তা, সাদা তেল।

প্রণালী: প্রথমেই ডিম গুলোকে সেদ্ধ করে নুন মাখিয়ে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে কিছুটা তেল দিয়ে ডিম গুলোকে ভেজে নিতে হবে। এরপর কড়াইতে আরও খানিকটা তেল দিয়ে তাতে ফোড়ন হিসেবে তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। এরপর ২ টো পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে তারপর ১ চা চামচ আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষন ভাজা ভাজা করে নিতে হবে। এরপর ১/৪ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও সঙ্গে কাজু বাদাম, কিসমিস ও কাঁচালঙ্কা বাটার একটি মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে পরিমানমতো দুধ দিয়ে দিতে হবে। এরপর ডিম গুলো দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে উপর দিয়ে কাঁচা লঙ্কা ও বেরেস্তা ছড়িয়ে নিলেই তৈরি ‘ডিমের কোর্মা'(Dimer Korma)।

⚡ Trending News

আরও পড়ুন