Sunday, November 28, 2021

এই পুজোতে বাড়িতে ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদু ও মজাদার চিংড়ি পোলাও, রইল রেসিপি

মাছ-ভাত এর পাশাপাশি মানুষজন বিরিয়ানি,পোলাও, ফ্রাইডরাইস খেতেও বেশ পছন্দ করেন। পোলাও মানে বরাবরই আমরা সাদা-মাটা খেয়ে থাকি। তবে, আজ আপনাদের সহজ ও মজাদার ‘চিংড়ি পোলাও’ এর রেসিপি বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ: বাসমতি চাল, চিংড়ি মাছ, নুন, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি, পেঁয়াজ, আদা, রসুন, টমেটো কেচাপ, টকদই, নারকেল দুধ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মসলা গুঁড়ো, চিনি, কাজুবাদাম, কিশমিশ, কেওড়া জল, গোলাপ জল, শাহী জিরে, সাদা তেল।

প্রণালী: প্রথমেই ৫০০ গ্রাম বাগদা চিংড়ি কে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর ১/৪ চা নুন, ১/৪ চা চামচ লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আর অন্যদিকে ২ কাপ পরিমান বাসমতি চাল ২ ঘন্টা আগে জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি কড়াইতে ২ টেবিল চামচ সাদা তেল দিয়ে গরম করে তাতে চিংড়ি মাছ গুলো দিয়ে ভেজে নিতে হবে।

এরপর ওই তেলের মধ্যে আবারও ১/৪ চা চামচ তেল দিয়ে দিতে হবে। এরপর ২ টো তেজপাতা, ৪ টে এলাচ, ৪ টে লবঙ্গ, ৪ টে দারুচিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর ওই তেলে ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর ১ চা চামচ আদা বাটা, ২ চা চামচ রসুন বাটা, ২ চা চামচ টমেটো কেচাপ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ২ টেবিল চামচ টক দই ও ১/৪ কাপ নারকেলের দুধ দিয়ে হবে। এরপর ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো, স্বাদমতো নুন, ৫-৬ টা কাঁচালঙ্কা দিয়ে আবারও ভালো করে মসলাটাকে কষিয়ে নিতে হবে। এরপর ১ চা চামচ চিনি দিয়ে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। এরপর মাছগুলো তুলে নিয়ে আগে থেকে ধুঁয়ে রাখা বাসমতি চাল দিয়ে দিতে হবে। এরপর ৫-৬ মিনিট নাড়াচাড়া করে আড়াই কাপ গরম জল ও ১ কাপ নারকেল এর দুধ, ৪ টে কাঁচালঙ্কা, ৪টে আলুবখড়া, ৬-৭ টা কাজুবাদাম, ১ টেবিল চামচ কিসমিস দিয়ে মিনিট পাঁচেকের জন্য ঢেকে রাখতে হবে। এরপর ঢাকনা তুলে ১ চিমটে শাহী জিরে ও চিংড়ি মাছ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর উপর থেকে ১ চা চামচ কেওড়া জল, কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে আবারও ৫-৬ মিনিটের জন্য ঢেকে দিতে হবে। এরপর ঢাকনা তুলে আবারও একটু নেড়েচেড়ে মিনিট পাঁচেক দমে দিয়ে রাখলেই তৈরি ‘চিংড়ি পোলাও’।

⚡ Trending News

আরও পড়ুন