Thursday, December 9, 2021

বাড়িতে খুব সহজেই দোকানের মতন ঘুগনি বানিয়ে ফেলুন, রইল রেসিপি

উপকরণ: ঘুগনি, নুন, হলুদ, কাঁচালঙ্কা,আলু, এলাচ, দারুচিনি, তেজপাতা, পেঁয়াজ কুচি, লঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি, সরষের তেল।

প্রণালী: প্রথমেই ২০০ গ্রাম মটরকে ভালো করে ধুঁয়ে সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর মটর গুলিকে নুন, হলুদ, কাঁচালঙ্কা ও জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তারপর আলু কেটে টুকরো করে নিতে হবে। তারপর আলু ধুয়ে নিতে হবে। এরপর গ্যাসে তাওয়া বসিয়ে দুটো শুকনো লঙ্কা, ৩টে ছোট এলাচ, ৩টে দারুচিনি, ১ টা তেজপাতা, ২ চা চামচ গোটা ধনে, ২ চা চামচ গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নাড়াছাড়া করে ভেজে নিতে হবে।

এরপর এগুলো নামিয়ে নিয়ে ঠান্ডা করে রোস্ট করে নিতে হবে। এরপর কড়াইতে ২ টেবিল চামচ সরষের তেল গরম করে টুকরো করে নেওয়া আলু গুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর ওই তেলেই ২ টো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে দিতে হবে ১ টেবিল চামচ লঙ্কা বাটা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর একটা টমেটো কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর স্বাদ অনুযায়ী নুন, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, সামান্য গুঁড়ো হলুদ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে আবারও মিশিয়ে নিতে হবে। এরপর একটু জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর ভেজে নেওয়া আলু দিয়ে আবারও ভালো করে কষিয়ে মটর গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর পরিমানমতো জল দিয়ে ঢাকা দিয়ে মিনিট দশেক রান্না করে নিতে হবে। এরপর ঢাকনা খুলে ওই ভাজা মসলা উপর দিয়ে ছড়িয়ে দিয়ে ও সামান্য চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর উপর দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি দোকানের স্টাইলে ‘ঘুগনি’।

⚡ Trending News

আরও পড়ুন