লাইফস্টাইল

সুজি এবং আলু দিয়ে বানিয়ে ফেলুন, সকাল বিকেলের মুখরোচক ও স্বাস্থকর জলখাবার

সন্ধ্যা হলেই মনটা কেমন খাই খাই করে। তবে একঘেঁয়ে জিনিস খেতে ভালো লাগে না কারোরই। তাই নিজের স্বাদ পাল্টানোর জন্য আজ ট্রাই করা যেতে পারে সুজি ও কাঁচা আলুর মুচমুচে মুখরোচক রেসিপি। যা একবার খেলে স্বাদ কখনো ভোলার নয়।

প্রথমেই দেখে নেওয়া যাক সুজি ও কাঁচা আলুর মুখরোচক বানানোর জন্য

কী কী উপকরণ প্রয়োজনীয়:

১. সুজি (১/২ কাপ)

২. কাঁচা আলু (১ টা)

৩. ব্যাসন (২ চা চামচ)

৪. পেঁয়াজ (১ টা)

৫. আদা বাটা (১ চা চামচ)

৬. ধনেপাতা

৭. কাঁচা লঙ্কা

৮. নুন

৯. হলুদ গুঁড়ো

১০. চিলি ফ্লেক্সস

১১. গোটা জিরে

১২. সরষে

১৩. পরিমাণমতো চাট মশলা

১৪. পরিমাণ

 

১৫. পরিমান মত সাদা তেল

এবার দেখে নেওয়া যাক সুজি এবং কাঁচা আলুর মুখরোচক মুচমুচে রেসিপি বানানোর জন্য কী কী প্রণালী অবলম্বন করতে হবে:

১. প্রথমেই কাঁচা আলুটিকে ভালো করে ধুয়ে একটি গ্রেটারের সাহায্যে ভালো করে গ্রেট করে নিতে হবে। গ্রেট করা হয়ে গেলে আরও দু-তিন বার ভালো করে জলে ধুয়ে নিতে হবে যাতে আলুর মধ্যে থাকা স্টার্চ সম্পূর্ণ পরিমাণে বেরিয়ে যায়।

২. তারপর একটা পাত্রে সুজি নিয়ে তার মধ্যে ২ টেবিল চামচ ব্যাসন নিয়ে নিতে হবে। তারপরে পরিমাণমতো প্রায় ২ বাটি জল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

৩. তারপর এই মিশ্রণের মধ্যে একে একে দিতে হবে চিলি ফ্লেক্স, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা কুচি এবং ধনেপাতা। তারপর কেটে নেওয়া আলুগুলোকে এই মিশ্রণের মধ্যে মিশিয়ে নিতে হবে। সামান্য রং আনার জন্য ব্যবহার করা যেতে পারে হলুদ গুঁড়ো।

৪. তারপর একটি থালায় ভালো করে তেল মাখিয়ে নিতে হবে। কড়াইয়ে পরিমাণ মত সাদা তেল দিয়ে তাতে দিতে হবে গোটা জিরে এবং হাফ চা চামচ কালো সরষে দিয়ে দিতে হবে। তারপর আলু সুজির মিশ্রনটিকে ঢেলে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করার পর জল শুকিয়ে গেলে সামান্য একটু ফ্রাই করে তুলে নিতে হবে।

৫. তারপর তেল মাখিয়ে রাখা পাত্রে মিশ্রণের এই ভাষাটি কে তুলে রেখে বরফি আকারে কেটে নিতে হবে। তারপর আবার কড়াইয়ে পরিমান মত তেল দিয়ে বরফি গুলো লাল করে মুচমুচে করে ভাজলে তৈরি হয়ে যাবে গরম গরম সুজি ও কাঁচা আলুর মুখরোচক রেসিপি।

Related Articles