লাইফস্টাইল

জমি ছাড়া বাড়ির ছাদেই সহজে চাষ করুন ঝিঙে, মেনে চলুন এই পদ্ধতি

ফল-ফুলের গাছ কে না ভালোবাসে! তবে এর পাশাপাশি টাটকা সবজির প্রতিও সকলেরই টান থেকে থাকে। বাজার ছাড়া খুব একটা বেশি বাড়িতে সবজির ফলন করানো সম্ভব হয়ে ওঠে না, চাষ করাও বাড়িতে প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়।

তবে বাড়িতে চাষ করা টাটকা সবজি খাওয়ার লোভ তো সবারই থেকে থাকে। তাই একটু কষ্ট করলেই বাড়িতেই চাষ করা যাবে ঝিঙে। যাদের বাড়িতে জায়গা খুব স্বল্প তাদেরও চিন্তা করার কারণ নেই; সে ক্ষেত্রে বাড়ির ছাদেই সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে এই চাষ করা সম্ভব। তাহলে দেখে নিন সেই সহজ পদ্ধতি গুলি।

ঝিঙের দানাকে ১০ থেকে ১২ ঘন্টা সবার প্রথমে ভিজিয়ে রাখতে হবে। এরপর টবের মধ্যে ঝুরঝুরে মাটিতে সেই বীজগুলি রোপন করতে হবে, তবে খেয়াল রাখতে হবে একটি বীজের উপর আরেকটি যেন না থাকে। এরপর প্রতিদিন নিয়মমাফিক জল দিতে হবে, দেখা যাবে 8 থেকে 10 দিন পরই সেখান থেকে চারাগাছ বেরোচ্ছে। চারা গাছ বড় হলেই, অন্য একটি বড় টবে সেই চারা গাছটিকে পুঁতে দিতে হবে। একটি চারা গাছ লাগানোই শ্রেয়, তবে দুটিও লাগানো যেতে পারে কিন্তু তার বেশি যেন না লাগানো হয়।

এরপর থেকে নিয়মমাফিক প্রতিদিন জল দিতে হবে, সাথে জৈব সার দেওয়া যেতে পারে। তবে রাসায়নিক সার থেকে বিরত থাকাই উচিত কারণ বাজারে রাসায়নিক সারেরই ব্যবহার করে ফসল ফলানো হয়; বাড়িতেও যদি সেটিই প্রয়োগ হয়, তাহলে টাটকা জিনিস আর থাকছে না। সেটিও ভেজালে পরিণত হবে। তাই যত সম্ভব জৈব সার ব্যবহার করাই উপযোগী। এরপর চারা গাছ বেড়ে উঠলে একটি বড় মাচা করে দিতে হবে। তারপরে আস্তে আস্তে ঝিঙের ফলন শুরু হবে।

Related Articles