লাইফস্টাইল

Lifestyle: জমি ছাড়া বাড়ির ছাদেই চাষ করা শসা, মেনে চলুন এই পদ্ধতি

শশা এমন একটি ফল, যা সারা বছরই কমবেশি সবাই খেয়ে থাকে। ভাতের পাতের স্যালাড হিসেবে হোক বা রূপচর্চার কাজে; সবকিছুতেই শসা কিন্তু লাগেই। আবার যারা ডায়েট করে তাদের কাছে তো শসা খুবই দরকারি। অন্যান্য ফল বারণ থাকলেও সুগারের রোগীদের জন্য শসা কিন্তু থাকে তালিকার ওপরে। সারা বছর ধরে এই ফল পাওয়া গেলেও মূলত এই ফলের চাষ কিন্তু শুধুমাত্র শীতকালেই হয়।

অন্যান্য ফলের গাছ বাড়িতে লাগানো গেলেও, শসার চাষ করা কিন্তু অতটাও সোজা নয়! আবার বাড়িতে জায়গা কম থাকলে চাষ দূরের কথা, শুধুমাত্র টবই ভরসা। তবে এমন কিছু পদ্ধতি আছে যার দ্বারা অল্প জায়গার মধ্যে শসার ফলন করা সম্ভব। দেখে নিন এই পদ্ধতিগুলি কি কি।

১)প্রথমে বাড়ির ছাদে একটি খালি সিমেন্টের বস্তা নিয়ে, তাতে মাটি ভরে নিতে হবে।

২)এরপর ওই মাটিটিতে ভালো করে জল দিয়ে, তা ভিজিয়ে নিয়ে তাদের শসার বীজগুলি ছড়িয়ে দিতে হবে।

৩)সাত-আট দিন পর ওই বীজগুলি থেকে চারাগাছ বেরিয়ে আসবে এবং সেগুলিকে ভালো করে যত্ন নিতে হবে। যেমন আলো, বাতাস, পর্যাপ্ত খাবার, সবকিছু দিতে হবে। তা নাহলে গাছটি শুকিয়ে যাবে।

৪)মোটামুটি ১৫ থেকে ২০ দিন পর্যন্ত এরূপ যত্ন নিতে হবে। তবে কোনো রাসায়নিক সার দেওয়ার দরকার নেই, বাজার থেকে জৈব সার কিনে নিয়ে এসে দেওয়া যেতে পারে অল্প-বিস্তর।

৫)এরপর গাছটিকে লতিয়ে যাওয়ার জন্য এবং বড় হতে দেওয়ার জন্য গাছটির সাথে সুতো বেঁধে দিতে হবে। তবে এমন ভাবে দিতে হবে যাতে গাছটি খুব সহজেই লতিয়ে যেতে পারে।

এরপরই অল্প দিনের মধ্যেই কোন রাসায়নিক প্রয়োগ ছাড়াই বাড়ির ছাদে হওয়া ফ্রেশ শশা খেতে পারবে সশা।

Related Articles