লাইফস্টাইল

ডিম ও ময়দা দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলের সকালের জলখাবার, রইল রেসিপি

সকালের জলখাবার হিসেবে অনেকেই ডিমপরোটা খেতে পছন্দ করেন। বিশেষত বেশিরভাগ বাড়ির বাচ্চাদের এটি একটি ভীষণ প্রিয় খাবার। ডিমপরোটা অনেকরকম ভাবে বানানো যায়। কিন্তু আজ আপনাদের শেখাবো একদম অন্য ধরণের একটি রেসিপি। আপনাদের সঙ্গে আজ ভাগ করে নেবো ‘ডিমের পুর ভরা পরোটা’-র রেসিপি। খুব কম জিনিস দিয়ে বাড়িতে সহজে বানিয়ে ফেলুন এই অভিনব পরোটা ও তাক লাগিয়ে দিন সকলকে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই রেসিপি।
•উপকরণ:
১) ময়দা
২) নুন
৩) চিনি
৪) সাদা তেল
৫) জল
৬) ডিম
৭) কাঁচালঙ্কা কুচি (ঐচ্ছিক)
৮) আদা কুচি
৯) গোলমরিচ গুঁড়ো
১০) পেঁয়াজ কুচি
১১) ধনেপাতা কুচি

•প্রণালী:

প্রথমে একটি মিক্সিং বোলে ১.৫-২ কাপ ময়দা, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চামচ চিনি ও ১ চামচ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প করে জল দিয়ে মেখে ডো প্রস্তুত করে নিতে হবে। ডো প্রস্তুত হয়ে গেলে ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে।

এবারে পুর প্রস্তুত করার জন্য ৩-৪টি ডিম একটি মিক্সিং বোলে ভেঙে নিতে হবে। তার মধ্যে এক এক করে স্বাদ অনুযায়ী নুন, ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি, ১ চামচ আদা কুচি, ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো, পরিমাণ অনুযায়ী সাদা তেল, ১/২ কাপ পেঁয়াজ কুচি দিয়ে খুব ভালো করে মিশিয়ে ফেটিয়ে নিতে হবে।

এরপর পুর দেওয়ার জন্য ডিমের ভুজিয়া বানাতে হবে। ফ্রাইং প্যানে ২ চামচ সাদা তেল দিয়ে হালকা গরম করে নিতে হবে। তেল গরম হলে ডিমের গোলা দিয়ে দিতে হবে। একদিক কিছুটা ভাজা হলে হাতা দিয়ে নেড়ে দিতে হবে, এতে ভাঙা ভাঙা ভাবে ডিম ভাজা হয়ে যাবে। এই ভাজার প্রক্রিয়া গ্যাস বেশি আঁচে রেখে করতে হবে, তবে ডিম কিন্তু খুব বেশি ভাজা যাবে না। এরপর ওপর থেকে ২-৩ চামচ ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে আবার নেড়ে নিতে হবে। ডিমের ভুজিয়া প্রস্তুত হয়ে গেলে গ্যাস বন্ধ করে নামিয়ে রেখে দিতে হবে।

এবারে আগে থেকে প্রস্তুত করে রাখা ডো-এর ওপর থেকে ঢাকা সরিয়ে আবার একটু ভালো করে ঠেসে মেখে নিতে হবে। এরপর ডো থেকে আলাদা আলাদা লেচি কেটে নিতে হবে। শুকনো ময়দা ছড়িয়ে লেচি বেলে পরোটা বানিয়ে নিতে হবে। পরোটা মধ্যে পরিমাণ অনুযায়ী ২-৩ চামচ ডিমের ভুজিয়া পুর হিসেবে দিয়ে দিতে হবে, এরপর চারদিক থেকে পরোটার মুখ বন্ধ করে দিতে হবে। মুখ বন্ধ করে পুরভরা অবস্থায় হালকা হাতে পরোটা বেলে নিতে হবে। এইভাবে প্রত্যেকটি থেকে পরোটা বানিয়ে নিতে হবে।

এরপর গ্যাসে ফ্রাইংপ্যান বসিয়ে গরম করে নিয়ে একটি করে পরোটা দিয়ে সেঁকে নিতে হবে। কম-মাঝারি আঁচে ৩০ সেকেন্ড করে পরোটার এক-এক দিক সেঁকে নেওয়ার পর উপরের তেল ব্রাশ করে দিতে হবে। দুই দিকেই তেল ব্রাশ করে আবার উল্টোপাল্টে পরোটা ভেজে নিতে হবে। এইভাবেই প্রত্যেকটি পরোটা ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলেই প্রস্তুত হয়ে যাবে অভিনব স্বাদের মুখরোচক ‘ডিমের পুর ভরা পরোটা’। গরম গরম নামিয়ে নিয়ে পছন্দের তরকারি, মাংস কষা, দ‌ই বা আচারের সাথে পরিবেশন করে ফেলুন।

Related Articles