লাইফস্টাইল

দুর্দান্ত স্বাদের ডিমের তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি

ডিম না মাছ? বাচ্চাদের কাছে এই প্রশ্ন রাখলে সর্বপ্রথম বাচ্চারা ডিমই হাতে তুলে নেবে। বেশিরভাগ বাচ্চারাই ডিম খেতে পছন্দ করে। তবে বাচ্চাদের সাথে সাথে আমরা অনেকেই ডিমের বিভিন্ন রকমের রেসিপি খেতে পছন্দ করি। আজ এই প্রতিবেদনে ঝাল ঝাল ডিমের গ্রেভি বানানোর রেসিপি শেয়ার করা হলো। স্বাদে যা মাছ মাংস কে সরে দাঁড়াতে বলবে। অত্যন্ত সহজে এবং সামান্য কয়েকটি উপাদানে চটজলদি বানানো যায় এই এগ গ্রেভি।

উপকরণ:

১. ডিম চারটি
২. পেঁয়াজ দুটি বড় সাইজের কুঁচি করা
৩. রসুন বাটা- ১ চামচ
৪. আদা বাটা ১ চা-চামচ
৫. জিরা বাটা ১চামচ
৬. ধনে গুঁড়া ১ চামচ
৭. শুকনো লঙ্কা গুঁড়ো- ১ চামচ
৮. হলুদ এক চামচ
৯. গরম মসলা হাফ চা চামচ
১০. হাফ কাপ টমেটো পেস্ট
১১. টক দই অর্ধেক কাপ
১২. ধনেপাতা কুঁচি সামান্য
১৩. কাঁচা লঙ্কা কুঁচি
১৪ গোটা জিরে
১৫. সরষের তেল

প্রণালী:


১) প্রথমে একটি প্যানে অল্প পরিমাণ সরষের তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে তাতে সামান্য নুন হলুদ দিয়ে সিদ্ধ করা ডিমগুলি ভেজে তুলে নিতে হবে।

২) এরপর প্যানে তেল দিয়ে গোটা জিরে ফোড়ন দিতে হবে। এরপর পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ ভালোভাবে ভাজা ভাজা হলে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা,টমেটো পেস্ট, ধনে গুঁড়ো ,জিরা গুঁড়ো ,গরম মশলা গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো ,পরিমাণমতো নুন সবকিছু ভালোভাবে মিশিয়ে দিতে হবে।

৩) এরপর তাতে টক দই ঢেলে দিতে হবে। সমস্ত উপকরণ ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানো মশলা থেকে যখন তেল ছাড়বে তখন তার মধ্যে জল অ্যাড করতে হবে। জল ফুটে উঠলে তার মধ্যে ভেজে রাখা ডিমগুলি দিয়ে দিতে হবে। এরপর নামাবার সময় উপর থেকে লঙ্কা কুঁচি এবং ধনে পাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ভাত অথবা রুটির সাথে।

Related Articles