লাইফস্টাইল

আলু ও ডিম দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলের বিকেলের নাস্তা, রইল রেসিপি

বিকেলের টিফিন বা জলখাবার হিসেবে আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ডিম, আলু ও ময়দা দিয়ে তৈরি মুখোরোচক এক খাবারের রেসিপি। খুব কম সময়ে বাড়িতে থাকা সামান্য কিছু জিনিস দিয়ে এই খাবার চটপট প্রস্তুত করে ফেলা যাবে। একনজরে দেখে নিন এই খাবার বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ ও পদ্ধতি।
•উপকরণ:
১) আলু
২) ময়দা/আটা
৩) নুন
৪) হলুদ গুঁড়ো
৫) কাঁচালঙ্কা কুচি
৬) ডিম
৭) তেল

•প্রণালী:
প্রথমেই ৩টি মাঝারি সাইজের আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ম্যাশড করতে হবে বা ভালো করে চটকে নিতে হবে। এরপরে ম্যাশড করা আলুর মধ্যে ১ কাপ ময়দা বা আটা, স্বাদ অনুযায়ী নুন, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি ও ১টি ডিম ভেঙে দিয়ে হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। খুব নরম হয়ে থাকলে পরিমাণ অনুযায়ী আরেকটু আটা বা ময়দা মিশিয়ে মেখে ডো প্রস্তুত করে নিতে হবে।

ডো প্রস্তুত হয়ে গেলে হাত দিয়ে ওপরে সামান্য তেল লাগিয়ে নিতে হবে। এবারে ডো-টিকে ভালো করে বেলে নিতে হবে। খুব বেশি মোটা বা খুব বেশি পাতলা করে কিন্তু বেলা যাবে না। বেলা হয়ে গেলে ছুরি দিয়ে প্রথমে লম্বা করে, তারপর আড়াআড়ি করে ও তারপর ত্রিকোণ আকারে কেটে নিতে হবে। প্রত্যেকটি ত্রিকোণ টুকরো আলাদা আলাদা করে নিয়ে হাত দিয়ে কোণাগুলো চেপে নিতে হবে।

এবারে ফ্রাইংপ্যানে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে একটি একটি করে টুকরো তেলে ছেড়ে দিতে হবে। গ্যাসের আঁচ একদম কম রাখতে হবে যাতে তেলটাও ভালো করে গরম না হয়। সবগুলো টুকরো দিয়ে দেওয়া হলে মাঝারি আঁচ করে দিতে হবে। এবারে সবগুলো টুকরো ভালো করে ভেজে নিতে হবে। একদিক ভাজা হয়ে গেলে আবার উল্টে দিয়ে অন্যদিকটি ভেজে নিতে হবে। হালকা লালচে বাদামি রঙ না আসা পর্যন্ত সবগুলো টুকরো খুব ভালো করে ভাজতে হবে। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে ডিম, আলু ও ময়দা দিয়ে তৈরি মুখরোচক এই জলখাবার। এই জলখাবার বিকেলের টিফিন হিসেবে দেওয়ার জন্য আদর্শ। খুব কম সময়ে সামান্য কিছু জিনিস দিয়ে বানিয়ে নেওয়া যাবে এই খাবার। গরম গরম নামিয়ে পরিবেশন করে ফেলুন সস বা কেচাপের সঙ্গে, ধনেপাতার চাটনি দিয়েও এই খাবার পরিবেশন করা যেতে পারে।

Related Articles