লাইফস্টাইল

ময়দা, ডিম ও আলু দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলের সকালের জলখাবার, রইল রেসিপি

রোজকার নিত্যদিন জলখাবারে কি বানানো যায় এই নিয়ে আমাদের মনে হাজারটা চিন্তা চলতেই থাকে। এছাড়া বাচ্চাদের টিফিনে আমাদের রকমফের খাবার দিতে হয়। আজ এই প্রতিবেদনে চটজলদি ময়দা এবং ডিমের একটি রোলের রেসিপি শেয়ার করা হল। এটি সহজেই ঘরে তৈরি করতে পারবেন। এটি জলখাবারে বাচ্চাদের টিফিনের জন্য উপযুক্ত। আসুন দেখে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণ:

১. ময়দা ১ কাপ
২. ডিম দুটি
৩. টমেটো কুঁচি
৪. লঙ্কা কুঁচি
৫. সবুজ ক্যাপসিকাম কুঁচি
৬. হলুদ গুঁড়ো
৭. গোলমরিচ গুঁড়া
৮. ধনে গুঁড়া
৯. চাট মসলা
১০. সাদা তেল / ঘি অথবা বাটার
১১. নুন
১২. সিদ্ধ করা আলু কুচি

প্রণালী:


১) প্রথমে একটি পাত্রে ১কাপ ময়দা, অল্প নুন এবং জল দিয়ে ভালোভাবে একটি পাতলা ব্যাটার তৈরি করে দিতে হবে।

২) এরপর অন্য একটি মিক্সিং বোলে দুটি ডিম এর সাথে পরিমাণমতো নুন, অল্প একটু হলুদ গুঁড়া, এক চামচ গোলমরিচ গুঁড়া, এক চামচ পেঁয়াজ কুঁচি,এক চা-চামচ টমেটো কুঁচি,এক চা-চামচ ক্যাপসিকাম কুঁচি,সিদ্ধ করা আলু কুঁচি, যে যেরকম ঝাল পছন্দ করেন সেই অনুপাতে লঙ্কা কুঁচি, গরম মশলা গুঁড়ো,চাট মশলা গুঁড়ো, ধনে গুঁড়ো সবকিছু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

৩) এরপর একটি ফ্রাইং প্যানে সাদা তেল, ঘি অথবা বাটার ব্রাশ করে এক হাতা ময়দার বেটার ঢেলে দিতে হবে। এরপর সেটি প্যানে চারপাশে তার উল্টো করে ঘুরিয়ে একটি গোল রুটিন সেপ দিতে হবে। এরপর তার ওপর এক হাতা ডিম এবং সমস্ত রকম সবজির মিশ্রণের গোলা উপর থেকে ছড়িয়ে দিতে হবে । এমনভাবে দিতে হবে যেন রুটির উপর ডিমের মিশ্রণ ছড়িয়ে যায়।

৪) এরপরে ঢাকনা দিয়ে ৩মিনিট ঢেকে রাখুন। তারপর ঢাকনা খুলে একটি খুন্তির সাহায্যে আস্তে আস্তে রুটিটি উল্টে দিন। এরপর ১-২ মিনিট ধরে এপিঠ ওপিঠ করে ভালোভাবে ভেজে পাত্রে তুলে নিন। এভাবে সবগুলি একই পদ্ধতিতে দিতে তৈরি করে নিন। এরপর রুটিগুলো ঠান্ডা হলে আস্তে আস্তে রোলের সেপ দিতে হবে। এবার মাঝ বরাবর কেটে নিলে তৈরি হয়ে যাবে ডিম এবং ময়দার মজাদার রোল।

Related Articles