লাইফস্টাইল

ডিমের এই ইউনিক তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই , স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

ঘরেতে যদি মাছ বা মাংস আনা না থাকে আর হঠাৎ করে যদি কোন অতিথি আসে তাহলে আপনি চটজলদি ভাপা ডিমের কালিয়া বানিয়ে অতিথিদের তাক লাগিয়ে দিতে পারেন। সঠিক পদ্ধতিতে যদি ভাপা ডিমের কালিয়া রান্না করা যায় তাহলে মাছ-মাংসের পদকে হারিয়ে দিতে পারে এই রেসিপিটি। ভাত অথবা রুটি, পরোটার সাথে কষা কষা ভাপা ডিমের কালিয়া খেতে অসম্ভব সুন্দর লাগে।

উপকরণ:
১. ডিম ৫ টি
২. পেঁয়াজ কুঁচি দুটি
৩. টমেটো কুঁচি ১ টি
৪. আদা-রসুন বাটা ২চামচ
৫. ধনে গুঁড়ো
৬.জিরেগুঁড়ো
৭. হলুদ গুঁড়ো
৮. লঙ্কাগুঁড়ো
৯. গরম মশলা গুঁড়ো
১০. ৪টেবিল চামচ টক দই
১১.বেসন ২ চামচ
১২. নূন পরিমাণমতো
১৩.সরষের তেল
১৪.গোটা গরম মসলা
১৫.তেজপাতা
১৬.শুকনো
১৭.লঙ্কা
১৮.ধনেপাতা কুঁচি

প্রণালী:

১) প্রথমে একটি পাত্রে পাঁচটি ডিম ভালোভাবে নুন দিয়ে ফেটিয়ে নিতে হবে। এরপর একটি টিফিন কৌটোতে সরষের তেল ভালোভাবে বুলিয়ে ডিমের মিশ্রণটি ঢেলে দিতে হবে। এবার একটি পাত্রে জল নিয়ে কৌটোটি বসিয়ে দিতে হবে। জল যেন ওই টিফিন কৌটো অর্ধেক নিচে থাকে। এবার ওপর থেকে একটি ঢাকনা দিয়ে দিন। ২০ থেকে ২৫ মিনিট ডিম জলে ভাপতে দিন। এরপর কুড়ি পঁচিশ মিনিট পর কৌটা টা খুলে দেখবেন ডিম সুন্দরভাবে ভেপে উঠেছে।

২) এবার ঠাণ্ডা করে টিফিন কৌটো একটি প্লেটে উপুড় করে ডিম বের করে নিন। এবার একটি ছুরি সাহায্যে টুকরো টুকরো করে কেটে নিন। এবার একটি কড়াইয়ে অল্প একটি সর্ষের তেল দিয়ে ভাপা ডিমের টুকরোগুলো ভেজে নিতে হবে। এরপর সেগুলো তুলে নিয়ে ওই কড়াই এতে আরও কিছুটা সর্ষের তেল দিয়ে গোটা গরম মসলা তেজপাতা এবং শুকনো লঙ্কা ফোড়ন দিন। পেঁয়াজ কুচি ,টমেটো কুচি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। পেঁয়াজ এবং টমেটো ভালোভাবে ভাজা হয়ে গেলে এর মধ্যে আদা রসুন বাটা, ধনে গুঁড়ো ,জিরা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন সবকিছু ভালোভাবে মিশিয়ে নিন।

৫) সবকিছু ভালোভাবে মেশান হয়ে গেলে এর মধ্যে অল্প একটু নুন দিয়ে টক দই তার মধ্যে দিয়ে দিন। এরপর সবকিছু ভালোভাবে কষানো হয়ে গেলে আগে থেকে ভেজে রাখা ভাপা ডিমের টুকরোগুলো দিয়ে দিন ।

ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই ইউনিক তরকারি, শিখে নিন রেসিপি
৬) এর মধ্যে আপনি চাইলে আগে থেকে ভেজে রাখা বেন এড করতে পারেন। এতে গ্রেভির টেস্ট আরো ভালো হয় । এরপর সবকিছু ভালোভাবে নেড়ে চেড়ে মিশিয়ে জল দিন। ভালোভাবে ফুটে উঠলে উপর থেকে গরম মসলা গুঁড়া এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এরপর অল্প আঁচে দশ মিনিটের জন্য ঢাকা দিয়ে সবকিছু ভালোভাবে ফুটতে দিন। ১০মিনিট পর উপর থেকে কাঁচা লঙ্কা মাঝ বরাবর চিরে ছড়িয়ে গরম গরম ভাত , রুটি অথবা পরোটার সাথে পরিবেশন করুন ভাপা ডিমের কালিয়া।

Related Articles