লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন ইউনিক ‘চিকেন মহারানী’, স্বাদ হবে দুর্দান্ত , রইল রেসিপি

চিকেনের একঘেয়ে ঝোল বা চিকেন কষা হামেশাই প্রতি বাড়িতেই খাওয়া হয়। অনুষ্ঠান বাড়ি বা বিশেষ কোনো উৎসবে বাড়িতেও হাতেগোনা কয়েকটি চিকেনের পদ দেখতে পাওয়া যায়। আজ তাই আপনাদের শেখাবো চিকেনের এমন এক অভিনব রেসিপি যা বাড়িতে বিশেষ কোনো অনুষ্ঠানে রান্না করার জন্য একদম আদর্শ। খুব সহজে কম সময়ের মধ্যে অসাধারণ স্বাদের এই পদ ‘চিকেন মহারানী’ প্রস্তুত করে ফেলা যাবে। চিকেনের অন্যান্য পদের তুলনায় এই পদের স্বাদ হবে একেবারেই আলাদা। পোলাও বা ফ্রায়েড রাইস বা ভাত দিয়ে খাওয়ার জন্য এই পদ একদম আদর্শ।

•উপকরণ:
১) গোটা ধনে
২) গোটা জিরে
৩) গোটা মৌরি
৪) গোটা গোলমরিচ
৫) বড়ো এলাচ
৬) দারচিনি
৭) তেজপাতা
৮) লবঙ্গ
৯) জয়িত্রী
১০) কসৌরি মেথি
১১) কাজু
১২) কাঠবাদাম/আমন্ড
১৩) টকদই
১৪) শুকনো লঙ্কা গুঁড়ো
১৫) আদা-রসুন বাটা
১৬) সাদা তেল
১৭) পেঁয়াজ কুচি
১৮) পেঁয়াজ-কাঁচালঙ্কা বাটা
১৯) দুধ
২০) আটা

•প্রণালী:

প্রথমে কাঠখোলায় অর্থাৎ শুকনো কড়াই বা ফ্রাইং প্যানে ২ চামচ গোটা ধনে, ১ চামচ গোটা জিরে, ১/২ চামচ গোটা মৌরি, ১ চামচ গোটা গোলমরিচ, ১/২ বড়ো এলাচ, ২ টুকরো দারচিনি, ১টা তেজপাতা, ৫-৬ টুকরো লবঙ্গ ও ১ টুকরো জয়িত্রী দিয়ে মাঝারি আঁচে ২-৩ মিনিট নেড়ে নিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে গোটা মশলাগুলোর মধ্যে ১ চামচ কসৌরি মেথি মিশিয়ে দিতে হবে। এবারে মশলাগুলো ঠান্ডা হয়ে এলে খানিকটা দানা দানা রেখে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এছাড়াও, ১০-১২টি কাজু ও কাঠবাদাম বা আমন্ড খানিকক্ষণ গরম জলে ভিজিয়ে রেখে তারপর মিক্সিতে ভালো করে পেস্ট বানিয়ে রেখে দিতে হবে।

এবারে চিকেন ম্যারিনেট করতে হবে। একটি মিক্সিং বোলে প্রথমে ১ কাপ টকদই, ব্লেন্ড করে নেওয়া মশলার অর্ধেক পরিমাণ, ১/২ শুকনো লঙ্কা গুঁড়ো ও ২-৩ চামচ আদা-রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে আগে থেকে ধুয়ে জল ঝরিয়ে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে দিতে হবে। চিকেনের টুকরোগুলোতে ভালো করে মশলার মিশ্রণ মাখিয়ে ঢাকা দিয়ে ৩০-৪০ মিনিট রেখে দিতে হবে।

এবারে কড়াইয়ে পরিমাণ অনুযায়ী সাদা তেল দিয়ে ২টি মাঝারি সাইজের পেঁয়াজের কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর কড়াইয়ে ১ চামচ আদা-রসুন বাটা ও ৩-৪ চামচ পেঁয়াজ-কাঁচালঙ্কা বাটা আরো খানিকক্ষণ নেড়ে নিতে হবে। এবারে ম্যারিনেট করে রাখা চিকেনের টুকরোগুলো ও মশলার মিশ্রণ কড়াইয়ে দিয়ে ৫-৬ মিনিট মাঝারি থেকে বেশি আঁচে খুব ভালো করে নেড়েচেড়ে দিতে হবে। স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে দিয়ে কম আঁচে ঢাকা দিয়ে আরো ১০ মিনিট মশলার সাথে চিকেন কষিয়ে নিতে হবে।


এবারে ঢাকা সরিয়ে কড়াইয়ে গোটা মশলার বাকি অর্ধেক পরিমাণ গুঁড়ো ও কাজু-বাদামের পেস্ট দিয়ে সবকিছু খুব ভালো করে মিশিয়ে দিতে হবে। এরপর কড়াইয়ে ১/২ কাপ দুধে সামান্য আটা মিশিয়ে দিয়ে দিতে হবে (রান্নায় দেওয়ার আগে দুধে আটা মেশালে দুধ কেটে যাওয়ার সম্ভাবনা আর থাকে না)। সবকিছু আবার খুব ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। কম আঁচে ১০-১২ মিনিট ঢাকা দিয়ে রেখে চিকেন সেদ্ধ করে নিতে হবে। ঢাকা সরিয়ে আবার সবকিছু নেড়ে নিয়ে গ্যাস বন্ধ করে আরো ৫-৬ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। ব্যস, তাহলেই প্রস্তুত হয়ে যাবে অসাধারণ স্বাদের অভিনব ‘চিকেন মহারানী’।

Related Articles