লাইফস্টাইল

সুজি দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলে সকালের জলখাবার, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

রোজকার একঘেয়েমি জলখাবার বা সন্ধ্যার টিফিন খেতে যদি না চান তাহলে আজ এই প্রতিবেদন অনুসারে তৈরি করে ফেলুন সুজি ও আলু দিয়ে একটি মজাদার রেসিপি। বাচ্চাদের টিফিনে সহজেই এটি আপনি দিতে পারবেন। অথবা হঠাৎ করে কোন অতিথি যদি বাড়িতে এসে যায় তাহলে তাদেরকেও চটজলদি যেকোনো চাটনির সাথে সুজির এই রেসিপিটি পরিবেশন করতে পারেন। ঘরে থাকা সামান্য উপকরণ এর মাধ্যমে তৈরি হয়ে যাবে এই মজাদার রেসিপি।

উপকরণ:

১. সুজি হাফ কাপ
২. একটি বড় আলু সিদ্ধ করা
৩. পেঁয়াজ কুঁচি (একটি)
৪. ধনেপাতা কুঁচি
৫. কাঁচা লঙ্কা কুচি
৫. চারটি শুকনো লঙ্কা
৬. নুন সাদা
৭. সাদা তেল
৮. দুই চামচ ময়দা
৯. জল

প্রণালী:

১) প্রথমে একটি পাত্রে চারটি শুকনো লঙ্কা ভাল করে ভেজে তুলে নিতে হবে। এবার শুকনো লঙ্কা গুলি ভেঙে গুড়িয়ে রেখে দিন।

২) এবার একটি ফ্রাইং প্যানে জল দিন। এরপর তাতে হাফ কাপ সুজি অল্প অল্প করে মেশাতে থাকুন। সুজি যতক্ষণ না ঘন মন্ডে পরিণত হয় ততক্ষণ নাড়তে থাকুন। গ্যাসের ফ্লেম হালকা রাখবেন।

৩) সুজি মন্ডে পরিণত হলে তাতে একটি বড় আলু সিদ্ধ করে রাখা আলু দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুঁচি , ধনেপাতা কুঁচি , শুকনো লঙ্কা গুঁড়ো, পরিমাণমতো নুন সবকিছু ভালোভাবে মিশিয়ে নিন। সব কিছু ভালোভাবে মিশিয়ে একটি পাত্রে ঠান্ডা করতে নামিয়ে রাখুন।

৪) মন্ড ঠান্ডা হয়ে এলে এতে দু’চামচ ময়দা দিয়ে ভালোভাবে মেখে নিন। এরপর হাতের সাহায্যে গোল গোল সেপ তৈরি করে একটি গ্লাসের সাহায্যে কেটে গোল আকারে সাদা তেল দিয়ে এপিঠ ওপিঠ লাল করে ভেজে তুলে নিন। এরপর যেকোনো চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন। সুজি আলু দিয়ে তৈরি এই রেসিপি একবার খেলে আপনার মুখে লেগে থাকবেই থাকবে।

Related Articles