লাইফস্টাইল

ভাত, রুটি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই তরকারি, শিখে নিন রেসিপি

এমন অনেকেই আছেন যাঁরা আমিষ পদ অর্থাৎ মাছ-মাংস-ডিম এইসব দিয়ে তৈরী খাবারের থেকে বিভিন্ন নিরামিষ খাবার খেতে বেশি পছন্দ করেন। আমিষ পদের তুলনায় নিরামিষ পদ প্রস্তুত করাও অধিক সহজ।

আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেবো তেমনই এক নিরামিষ তরকারির রেসিপি যা একবার খেলে মুখে স্বাদ লেগে থাকতে বাধ্য। ভাত-রুটি জাতীয় সবকিছুর সাথেই এই খাবার পরিবেশন করা যাবে।

উপাদান:
১) বাদাম
২) সাদা তিল
৩) সাদা তেল
৪) নুন
৫) হলুদ গুঁড়ো
৬) আলু
৭) ঝিঙে
৮) কাঁচালঙ্কা
৯) শুকনো লঙ্কা
১০) কালো জিরে
১১) পেঁয়াজ কুচি
১২) চিনি

•প্রণালী:

প্রথমে কম আঁচে শুকনো কড়াইয়ে খানিকটা বাদাম নেড়ে নিতে হবে। এরপর তার মধ্যে এক কাপ সাদা তিল দিয়ে বাদামের সাথে আরো এক মিনিট নেড়ে রেখে দিতে হবে।

এরপরে কড়াইয়ে তিন-চার চামচ সাদা তেল দিয়ে তার মধ্যে স্বাদমতো নুন ও এক চামচ হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর ২-৩ টি আলু ও ২ টি ঝিঙে ডুমো ডুমো করে কেটে কড়াইয়ে দিয়ে তেল-হলুদের সাথে নেড়ে নিতে হবে।

এবারে মিক্সারে আগে থেকে ভেজে রাখা বাদাম ও সাদা তিল ভালো করে গুঁড়ো করে নিতে হবে। এরপর মিক্সারে দুটো কাঁচালঙ্কা ও সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করে নিতে হবে। এরপর কড়াইয়ে দুই চামচ সাদা তেল দিয়ে তার মধ্যে হাফ চামচ কালো জিরে ও দুটো শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে খানিকক্ষণ নেড়ে নিতে হবে। নিরামিষ ভাবে করতে না চাইলে এর মধ্যে পেঁয়াজ কুচি দিতে পারেন।

এরপর তিন-চারটি কাঁচালঙ্কা চেরা, টমেটো কুচি ও সামান্য নুন দিয়ে নেড়ে নিতে হবে। এর মধ্যে তিল-বাদামের পেস্ট দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিতে হবে। হাফ চামচ চিনি, হাফ চামচ নুন, হাফ চামচ হলুদ গুঁড়ো, হাফ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিতে হবে।

সবকিছু কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর তেল ছেড়ে এলে তার মধ্যে আগে থেকে ভেজে রাখা আলু ও পনিরের টুকরোগুলো দিয়ে সামান্য জল ঢেলে একসাথে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। এই পুরো পদ্ধতি‌ই মাঝারি আঁচে করতে হবে। কিছুক্ষণ পর আবার হাফ কাপ জল দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। ব্যস, তাহলেই তৈরী হয়ে যাবে অভিনব এই নিরামিষ তরকারি।

Related Articles