সর্ষেবাটা দিয়ে ডিমের এই অভিনব পদ বানিয়ে ফেলুন বাড়িতেই, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

Bengali Recipe

সর্ষেবাটা দিয়ে মাছের বিভিন্ন পদ হামেশাই বাড়িতে বা কোনো উৎসবে খাওয়া হয়ে থাকে। আজকে সর্ষেবাটা দিয়ে ডিমের এক অভিনব পদ তৈরি করার রেসিপি আপনাদের সঙ্গে ভাগ করে নেব। একঘেয়ে ডিমের ডালনা ডিমের ঝোলের স্বাদবদল করতে চাইলে এই পদ তার জন্য একেবারে আদর্শ।
•উপকরণ:
১) ডিম
২) গরম জল
৩) নুন
৪) হলুদ গুঁড়ো
৫) শুকনো লঙ্কা গুঁড়ো
৬) সর্ষের তেল
৭) কালোজিরে
৮) পেঁয়াজ
৯) কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
১০) পোস্ত
১১) কালো সর্ষে
১২) হলুদ সর্ষে
১৩) টকদই
১৪) কাঁচালঙ্কা
১৫) ধনেপাতা কুচি

•প্রণালী:
Bengali Recipe

প্রথমে চারটি ডিম গরম জলে দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে প্রত্যেকটি ডিমের খোসা ছাড়িয়ে নিতে হবে। এই পুরো রেসিপি চারটি ডিম অনুযায়ী বর্ণনা করা হবে। সেদ্ধ ডিমের মাঝ বরাবর একটু চিরে দিয়ে ওপর থেকে সামান্য নুন, হলুদ গুঁড়ো ও শুকনো লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দিয়ে ভালো করে প্রত্যেকটি ডিমের সাথে মাখিয়ে নিতে হবে।
Bengali Recipe

এবারে কড়াইয়ে ১ চামচ সর্ষের তেল দিয়ে গরম করে নিতে হবে। নুন-হলুদ-লঙ্কার গুঁড়ো দিয়ে মাখিয়ে রাখা প্রত্যেকটি ডিম কড়াইয়ে দিয়ে হালকা লালচে করে ভেজে তুলে নিতে হবে। এরপর কড়াইয়ে আরো ১ চামচ সর্ষের তেল দিয়ে তার মধ্যে ১ চামচ কালোজিরে ও একটি বড়ো সাইজের পেঁয়াজ কুচি দিয়ে পেঁয়াজ লালচে করে ভেজে নিতে হবে। ২-৩ মিনিট পেঁয়াজ ভেজে নেওয়ার পর তার মধ্যে পরিমাণ অনুযায়ী নুন, ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ১/৪ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে পেঁয়াজের সাথে মিশিয়ে নাড়াচাড়া করতে হবে।
Bengali Recipe

অন্যদিকে, আগে থেকে শিলপাটায় ১.৫ চামচ পোস্ত ভালো করে বেটে রাখতে হবে। পেঁয়াজ লালচে রং করে ভাজা হয়ে গেলে তার মধ্যে পোস্ত বাটা সামান্য জল মিশিয়ে দিতে হবে। ২-৩ মিনিট সব একসাথে কষিয়ে নিতে হবে। ১ চামচ কালো সর্ষে ও ১ চামচ হলুদ সর্ষে ভালো করে জল দিয়ে ধুয়ে শিলপাটায় বেটে বা মিক্সার গ্রাইন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিতে। কড়াইয়ে এরপর সর্ষের এই পেস্ট দিয়ে দিতে হবে। এর সাথে দিতে হবে সামান্য নুন মিশিয়ে ফেটিয়ে রাখা ২-৩ চামচ টকদই। এরপর গ্যাসের আঁচ কম করে পরিমাণ অনুযায়ী জল মিশিয়ে দিতে হবে।

এবারে কড়াইয়ে আগে থেকে ভেজে রাখা ডিম দিয়ে দিতে হবে। ডিমের সাথে গ্রেভি ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। ওপর থেকে দুটো চেরা কাঁচালঙ্কা, ১/২ চামচ চিনি ও কিছু পরিমাণ ধনেপাতা কুচি দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে রান্না করে নিতে হবে। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে সর্ষে-ডিমের এই অভিনব পদ।