দুধ দিয়ে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু রসমালাই, রইল রেসিপি

Healthy Food

একথা অনস্বীকার্য যে বেশিরভাগ বাঙালির প্রিয় মিষ্টি রসগোল্লা। এই মিষ্টি দিয়ে বর্তমানে অন্যান্য অনেক ধরণের মিষ্টি বানানো হয়। তার মধ্যে অন্যতম জনপ্রিয় হল ‘রসমালাই’। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেবো সেই ‘রসমালাই’-এর রেসিপি।
Healthy Food
•উপাদান:
১) দুধ/ছানা
২) ভিনিগার/লেবুর রস
৩) চিনি
৪) কেশর
৫) এলাচ গুঁড়ো/বড়ো এলাচ
৬) ফুড কালার
৭) কর্নফ্লাওয়ার
৮) জল

•তৈরী করার পদ্ধতি:
প্রথমে এক লিটার দুধ ভালো করে ছেঁকে নিয়ে গ্যাসে বসিয়ে জ্বাল দিয়ে নিতে হবে। প্যাকেটজাত দুধ ব্যবহার করলে টোনড মিল্ক ব্যবহার করতে হবে। দুধ জ্বাল দিয়ে সাধারণ তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিতে হবে। এরপর এর মধ্যে ২ চামচ ভিনিগার অথবা লেবুর রস মিশিয়ে দুধ কাটিয়ে ছানাতে পরিণত করতে হবে। এরপর পাতলা সুতির কাপড় বা মসলিন কাপড়ে রেখে পুঁটলি বানিয়ে ছানার জল ঝরিয়ে নিতে হবে। সেই জল পরবর্তীতে অন্য কোনো কাজে ব্যবহার করা যেতে পারে। এরপরে ছানার পুঁটলি বাইরে থেকে ১-২ মিনিট জল দিয়ে ছানায় থাকা লেবুর রস বা ভিনিগার ধুয়ে নিতে হবে। এরপর কোনো ছাঁকনিজাতীয় পাত্রে এই পুঁটলি ৪০-৪৫ মিনিট রেখে দিতে হবে। তবে আপনার ইচ্ছে হলে দুধ কাটিয়ে ছানা তৈরী না করে কিনে আনা ছানাও ব্যবহার করা যেতে পারে। এতে আপনার পরিশ্রম অনেকটা কম হবে।
Healthy Food

এরপরে একটি পাত্র গ্যাসে বসিয়ে আরো ১ লিটার দুধ দিয়ে জ্বাল দিয়ে খানিকটা ঘন করে নিতে হবে। ৪০-৪৫ মিনিট জ্বাল দিয়ে দুধ কিছুটা ঘন হয়ে এলে তার মধ্য হাফ কাপ চিনি দিয়ে দিতে হবে, স্বাদ অনুযায়ী চিনির পরিমাণ বাড়ানো-কমানো যেতে পারে। এরপরে সুন্দর গন্ধ আনার জন্য ৫-৬ কুচি কেশর ও ১ চামচ এলাচ গুঁড়ো বা ৩-৪ টি বড়ো এলাচ দুধে মিশিয়ে ৩-৪ মিনিট নেড়ে নিতে হবে। হালকা হলুদ রঙ আনার জন্য ২ ফোঁটা ফুড কালার মেশানো যেতে পারে।

এরপরে পুঁটলি থেকে ছানা বের করে ৮-১০ মিনিট চটকে নিতে হবে। ভালো করে মসৃণ না হ‌ওয়া পর্যন্ত মেখে ডো প্রস্তুত করে নিতে হবে। ওপরে ১ চামচ কর্নফ্লাওয়ার ছড়িয়ে আবার চটকে নিতে হবে। এরপরে হাত দিয়ে ছানার ছোট ছোট বল বানিয়ে নিতে হবে। রস প্রস্তুত করার জন্য একটি পাত্রে পরিমাণ অনুযায়ী চিনি ও জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর রসের মধ্যে একটি একটি করে ছানার বল দিয়ে দিতে হবে। ১০-১২ মিনিট ঢাকা দিয়ে রেখে রসগোল্লা প্রস্তুত করে নিতে হবে। এরপরে হালকা চাপ দিয়ে রসগোল্লার অতিরিক্ত রস বের করে এক এক করে রাবড়ি অর্থাৎ ঘন করে রাখা দুধে দিয়ে দিতে হবে। ৩-৪ মিনিট ফুটিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে নরম ও দারুণ স্বাদের রসমালাই।