লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন অতুলনীয় স্বাদের মিষ্টি কুমড়োর এই তরকারি, রইল রেসিপি

বর্তমান সময়ের আধুনিকতার যুগে বেশিরভাগ মানুষই বাইরের খাবারের দিকে বেশি ঝুঁকে গিয়েছেন। পুরনো বাঙালি খাবারের বিভিন্ন পদ অনেক বাড়িতেই এখন আর রান্না করা হয় না, যার ফলে মা-ঠাকুমাদের রেসিপিগুলো আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। অথচ এমন কিছু নিরামিষ তরকারির রেসিপি রয়েছে যা অনেক আমিষ পদকে হার মানাবে। আজ আপনাদের শেখাবো তেমনই এক নিরামিষ রেসিপি। চলুন তাহলে দেখে নেওয়া যাক কুমড়ো দিয়ে তৈরি ‘নিরামিষ কুমড়োর তরকারি’।

•উপকরণ:
১) কুমড়ো
২) আলু
৩) নুন
৪) সরষের তেল
৫) তেজপাতা
৬) গোটা জিরে
৭) গোটা শুকনো লঙ্কা
৮) টমেটো কুচি
৯) আদা কুচি
১০) হলুদ গুঁড়ো
১১) ধনে গুঁড়ো
১২) শুকনো লঙ্কা গুঁড়ো
১৩) কসুরি মেথি
১৪) গরম মশলা গুঁড়ো

•প্রণালী:

প্রথমে ৩-৪টি আলু আর ৫০০ গ্রাম কুমড়ো খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে নিতে হবে। এরপরে কড়াইয়ে ৩-৪ চামচ সরষের তেল দিয়ে গরম করে তার মধ্যে সামান্য হলুদ ও নুন মিশিয়ে দিয়ে কেটে রাখা আলুর টুকরোগুলো দিয়ে ভেজে নিতে হবে। খানিকক্ষণ ভেজে নেওয়ার পর আলুর টুকরোগুলো তুলে কুমড়োর টুকরোগুলো দিয়ে ভেজে নিতে হবে।

আলু ও কুমড়ো ভাজা হয়ে গেলে তুলে রেখে দিতে হবে। এরপরে কড়াইয়ে ১-২ চামচ তেল দিয়ে গরম করে তার মধ্যে ১টি গোটা শুকনো লঙ্কা, ১টি তেজপাতা, ১/২ চামচ গোটা জিরে দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। এবারে‌ ১টি মাঝারি সাইজের টমেটো কুচি করে তার মধ্যে ১ চামচ আদা কুচি, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে।

সব মশলা দিয়ে ভালো করে কিছুক্ষণ কষিয়ে নিয়ে কড়াইয়ে স্বাদ অনুযায়ী নুন ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে আবার ১-২ মিনিট কষিয়ে নিতে হবে। এবারে এর মধ্যে ১/২ চামচ কসুরি মেথি দিয়ে আরো কিছুক্ষণ নেড়েচেড়ে আগে থেকে ভেজে রাখা আলু ও কুমড়োর টুকরোগুলোকে দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে নিতে হবে। ৪-৫ মিনিট নাড়াচাড়া করে নেওয়ার পর ওপর থেকে পরিমাণ অনুযায়ী জল দিয়ে ভালো করে আরো ৩-৪ মিনিট নেড়ে নিতে হবে।

তরকারিতে খুব বেশি ঝোল করা যাবে না, মাখো মাখো করতে হবে, তাই বেশি জল দেওয়া যাবে না। সবকিছু ৩-৪ মিনিট ভালো করে ফুটিয়ে নেওয়ার পর ওপর থেকে ১ চামচ গরম মশলা গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে নিতে হবে, এতে দারুণ গন্ধ বেরোবে। ব্যাস, তাহলেই প্রস্তুত হয়ে যাবে ‘নিরামিষ কুমড়োর তরকারি’। এই পদ ভাত বা রুটিজাতীয় সব ধরণের খাবারের সাথে পরিবেশন করা যাবে।

Related Articles