লাইফস্টাইল

রুটি বা লুচির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলের আলুর তরকারি, রইল রেসিপি

বেশিরভাগ বাঙালি বাড়িতেই রুটি দিয়ে খাওয়ার জন্য আলুর বিভিন্ন রকম তরকারি প্রস্তুত করা হয়। আজকের এই প্রতিবেদনে সেইরকম এক আলুর তরকারির সহজ রেসিপি আপনাদের সঙ্গে ভাগ করে নেবো। সামান্য কিছু জিনিস দিয়ে খুব সহজেই খুব কম সময়ে বানিয়ে ফেলা যাবে এই ‘সাদা আলুর তরকারি’। রুটি বা লুচি দিয়ে খাওয়ার জন্য এই তরকারি একদম আদর্শ। স্বাস্থ্যকর হ‌ওয়ার পাশাপাশি এই তরকারি স্বাদেও হবে দুর্দান্ত।

•উপকরণ:
১) সাদা তেল
২) পাঁচফোড়ন
৩) হিং
৪) গোটা শুকনো লঙ্কা
৫) আলু
৬) নুন
৭) টমেটো
৮) জল
৯) কাঁচালঙ্কা
১০) চিনি

•প্রণালী:
প্রথমে কড়াইয়ে ১ চামচ সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর গ্যাসের আঁচ একদম কম রেখে কড়াইয়ে দিতে হবে ১ চামচ পাঁচফোড়ন, ১/৪ চামচ হিং ও একটি গোটা শুকনো লঙ্কা। ২০-৩০ সেকেন্ড নেড়ে নিয়ে কড়াইয়ে তিনটি মাঝারি সাইজের আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে দিয়ে দিতে হবে।

আলু দেওয়ার পর ১ চামচ নুন ও একটি মাঝারি সাইজের টমেটো টুকরো করে কড়াইয়ে দিয়ে দিতে হবে। এরপর গ্যাসের আঁচ মাঝারি থেকে বেশি রেখে সবকিছুর সাথে মিশিয়ে আলু ও টমেটো ভালো করে ভেজে নিতে হবে। এবারে কড়াইয়ে পরিমাণ অনুযায়ী জল ও ইচ্ছে অনুযায়ী কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে হবে। এই তরকারি একটু ঝোলমতো হবে, সেই বুঝে জল দিতে হবে। জলের সাথে বাকি সব মিশিয়ে নিতে হবে।

এরপর স্বাদ ব্যালান্স করার জন্য কড়াইয়ে ১/২ চামচ চিনি ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে গ্যাসের আঁচ মাঝারি রেখে কড়াই ঢাকা দিয়ে ১৫-২০ মিনিট রাখতে হবে। ওই সময়ের পর ঢাকা সরিয়ে খুন্তি দিয়ে কয়েকটি আলুর টুকরো একটু ভেঙে দিতে হবে, এতে ঝোলের ঘনত্ব ও স্বাদ বাড়বে। এরপর আরো ৫-৬ মিনিট ফুটিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে চটজলদি ‘সাদা আলুর তরকারি’। গরম গরম নামিয়ে রুটি বা লুচির সাথে পরিবেশন করে ফেলুন।

Related Articles