ইউনিক স্টাইলের ডিমের তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

Dim Vuna Recipe

দুপুরবেলা ভাত দিয়ে খাওয়ার জন্য অধিকাংশ বাড়িতে ডিমের ঝোল রান্না করা হয়। ডিম অনেকেরই খুব পছন্দের খাবার হলেও হামেশাই একই ধরণের ডিমের ঝোল খেতে কারোরই ভালো লাগবে না। তাই আজ আপনাদের জন্য ডিমের এক অন্য ধরণের রেসিপি নিয়ে এসেছি। খুব অল্প সময়ে সামান্য কিছু জিনিস দিয়েই তৈরি করে নেওয়া যাবে বাঙালি স্টাইলের ‘ডিম ভুনা’।

•ঊপকরণ:
১) ডিম
২) সাদা তেল
৩) পেঁয়াজ কুচি
৪) হলুদ গুঁড়ো
৫) ধনে গুঁড়ো
৬) শুকনো লঙ্কা পেস্ট
৭) রসুন পেস্ট
৮) পেঁয়াজ পেস্ট
৯) জিরে গুঁড়ো
১০) আদা গুঁড়ো
১১) নুন
১২) জল
১৩) কাঁচালঙ্কা

•প্রণালী:

প্রথমে পাঁচটি ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর ডিমগুলি তিন-চার জায়গায় হালকা চিরে দিতে হবে। এবারে রান্না করার জন্য কড়াইয়ে ১/৪ কাপ সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে তার মধ্যে ১/২ কাপ পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজার সময় ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ইচ্ছে অনুযায়ী শুকনো লঙ্কা পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

১-২ মিনিট ধরে পেঁয়াজের সাথে মশলা মিশিয়ে নেওয়ার পর কড়াইয়ে দিতে হবে ১ চামচ রসুনের পেস্ট, ১ চামচ পেঁয়াজের পেস্ট, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ আদা গুঁড়ো। সবকিছু নেড়ে নিয়ে ৫-৬ মিনিট কষিয়ে নিতে হবে। কষানোর সময় প্রথমে স্বাদ অনুযায়ী নুন ও সামান্য জল এক এক করে সবকিছুর সাথে আবার মেশাতে হবে। মশলা কষানো হয়ে গেলে কড়াইয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা ডিমগুলো দিয়ে দিতে হবে।

এরপর সব মশলার সাথে ডিমগুলো হালকা হাতে নেড়ে মিশিয়ে দিতে হবে। ২-৩ মিনিট সবকিছু খুব ভালো করে নাড়াচাড়া করে রান্না করতে হবে। এবারে কড়াইয়ে পরিমাণ অনুযায়ী জল দিয়ে মশলার সাথে ৫-৬ মিনিট কড়াই ঢাকা দিয়ে রাখতে হবে।
ঢাকা সরিয়ে ডিমগুলোকে কয়েকবার উল্টোপাল্টা দিয়ে কড়াই আবার ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা সরিয়ে ওপর থেকে ইচ্ছে অনুযায়ী কয়েকটি কাঁচালঙ্কা দিয়ে আবার খানিকক্ষণ নেড়ে নিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করে ফেলুন বাঙালি স্টাইলে তৈরি করা ‘ডিম ভুনা’।