ডিম ও পোস্ত দিয়ে বানিয়ে ফেলুন এই ইউনিক তরকারি, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

Dim Vapa

প্রায় প্রতি বাড়িতেই ভাত দিয়ে খাওয়ার জন্য ডিমের বিভিন্নরকম পদ রান্না করা হয়। অনেকেরই পছন্দের খাবারের তালিকায় ডিম রয়েছে। আজকে তাই আপনাদের সঙ্গে ডিমের এক অভিনব রেসিপি ভাগ করে নেবো। খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যাবে এই ‘ডিম ভাপা’। যে কোনো বিশেষ দিনে বা মুখের স্বাদ বদল করতে চাইলে ডিমের এই পদ তৈরি করা যেতে পারে। ভাত বা ফ্রায়েড রাইস বা পোলাওয়ের সঙ্গে খাবার জন্য ‘ডিম ভাপা’ এক আদর্শ পদ।

•উপকরণ:
১) ডিম
২) সাদা তেল
৩) নুন
৪) হলুদ গুঁড়ো
৫) গোটা হলুদ সর্ষে
৬) গোটা কালো সর্ষে
৭) পোস্তদানা
৮) কাঁচালঙ্কা
৯) নারকেল
১০) জল
১১) শুকনো লঙ্কা গুঁড়ো
১২) ফেটানো টকদই
১৩) চিনি
১৪) সর্ষের তেল

•প্রণালী:
Dim Vapa
এই রেসিপি সাতটি ডিম অনুযায়ী বর্ণনা করা হবে।আপনারা চাইলে ডিমের সংখ্যা অনুযায়ী অন্যান্য উপাদানের পরিমাণ কমিয়ে বা বাড়িয়ে নেবেন। প্রথমেই সাতটি ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর ছুরি দিয়ে ডিমগুলোর ২-৩ জায়গায় হালকা চিরে দিতে হবে। এরপর কড়াইয়ে ১ চামচ সাদা তেল দিয়ে গরম করে তার মধ্যে সামান্য নুন ও হলুদ গুঁড়ো মিশিয়ে দিতে হবে। কড়াইয়ে সেদ্ধ ডিমগুলো দিয়ে হালকা লালচে করে ভেজে নিতে হবে। ডিম ভাজা হয়ে গেলে নামিয়ে অন্য পাত্রে রাখতে হবে।
Dim Vapa

এবারে মশলা তৈরির জন্য মিক্সার গ্রাইন্ডারে ২ চামচ গোটা হলুদ সর্ষে (বড়ো), ১ চামচ গোটা কালো সর্ষে (বড়ো), ১ চামচ পোস্তদানা (বড়ো), ইচ্ছে অনুযায়ী গোটা কাঁচালঙ্কা ও সামান্য নুন দিয়ে জল ছাড়াই পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর গ্রাইন্ডারে ১০-১২ টুকরো নারকেল ও পরিমাণ অনুযায়ী জল দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এবারে এই মিশ্রণ একটি টিফিন কৌটোয় ঢেলে নিয়ে তার মধ্যে একে একে ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ৪-৫ চামচ ফেটানো টকদই, স্বাদ অনুযায়ী নুন, সামান্য চিনি ও ৩-৪ চামচ সর্ষের তেল দিয়ে সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর এই মিশ্রণের মধ্যে আগে থেকে ভেজে রাখা ডিমগুলো দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। ওপর থেকে ইচ্ছেমতো চেরা কাঁচালঙ্কা দিয়ে টিফিন কৌটোর ঢাকা আটকে দিতে হবে। গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী জল দিয়ে গরম করে নিতে হবে, টিফিন কৌটোর মধ্যে যেন জল না ঢোকে সেই বিষয়টি খেয়াল রাখতে হবে। জল গরম হতে থাকলে তার মধ্যে টিফিন কৌটোটি বসিয়ে কড়াই ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে রান্না করে নিতে হবে। এবারে গ্যাস অফ করে সবকিছু কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিয়ে টিফিন কৌটোর ঢাকা খুলে হালকা নেড়ে নিতে হবে। এরপর টিফিন কৌটো থেকে বের করে ভাত বা ফ্রায়েড রাইস বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন দারুণ স্বাদের ‘ডিম ভাপা’।