লাইফস্টাইল

জিভে জল আনা দুর্দান্ত স্বাদের চিলি চিকেন বানিয়ে ফেলুন বাড়িতেই, রইল রেসিপি

চাইনিজ খাবার বলতে আমাদের সকলের প্রথমেই মাথাতে আসে ফ্রাইড রাইস এবং চিলি চিকেন (Chilli Chicken)। রেস্টুরেন্টে বা বাইরে খেতে গিয়ে আমরা অনেকেই এই ধরনের খাবার খেতে খুব পছন্দ করি। আজকাল বর্তমান প্রজন্মর কাছে ‘চিলি চিকেন’ খুবই প্রিয়। কিন্তু এই রেসিপিটি সবসময় বাড়িতে রান্না করা হয়ে ওঠে না। বলতে গেলে চিলি চিকেন তৈরি করা একটু সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু আজ এই প্রতিবেদনে অত্যন্ত সহজেই কিভাবে ঘরে রেস্টুরেন্ট স্টাইলে চিলি চিকেন বানানো যায় সেই রেসিপি শেয়ার করা হলো।
উপকরণ:

১. বোনলেস চিকেন
২. পেঁয়াজ ডুমো করে কাটা
৩. ক্যাপসিকাম ডুমো করে কাটা
৪. কাঁচা লঙ্কা
৫. শুকনো লঙ্কা গুঁড়ো
৬. হলুদ গুঁড়ো
৭. গোলমরিচ গুঁড়ো
৮. পাতিলেবুর রস
৯. আদা বাটা
১০. রসুন বাটা
১১. কাঁচা লঙ্কা বাটা
১২. ডিম
১৩. কর্নফ্লাওয়ার
১৪. ময়দা
১৫. সয়া সস
১৬. টমেটো সস
১৭. গ্রীন চিলি সস
১৮. সাদা তেল
১৯. নুন
২০. চিনি

প্রণালী:

১) প্রথমেই একটি পাত্রে ৫০০ গ্রাম বোনলেস চিকেন নিয়ে নিতে হবে। এরমধ্যে পরিমাণমতো নুন, অল্প হলুদ গুঁড়ো, এক চামচ লঙ্কাগুঁড়ো, অল্প পরিমাণে আদা-রসুন বাটা, এক চামচ পাতিলেবুর রস, একটি ডিম, চার চামচ কর্নফ্লাওয়ার এবং দুই চামচ ময়দা দিয়ে ভালোভাবে মেখে রাখতে হবে।

২) এরপর একটি পাত্রে ম্যারিনেট করা মাংস গুলি ৩০মিনিট ঢাকা দিয়ে রাখুন। এরপর একটি পাত্রের মধ্যে পরিমাণমতো জল নিয়ে তার মধ্যে সমস্ত রকমের সস যেমন সয়া সস, টমেটো সস, গ্রীন চিলি সস, ২ চামচ কর্নফ্লাওয়ার এবং নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

৩) এরপর একটি কড়াইয়ে সাদা তেল দিয়ে দিতে হবে । তেল গরম হলে আগে থেকে ম্যারিনেট করে রাখা হয় চিকেনের টুকরোগুলো একটা একটা করে ভেজে তুলে নিতে হবে । এরপর তেলের মধ্যে আগে থেকেই কেটে রাখা ক্যাপসিকাম এবং পেঁয়াজ হালকা করে ভেজে নিতে হবে। এরপর তাতে লঙ্কা দিয়ে আবার একটু নাড়াচাড়া করে নিতে হবে। এরপর আগে থেকে বানিয়ে রাখা সস এর ব্যাটার দিয়ে দিতে হবে। ব্যাটার ফুটে উঠলে তার মধ্যে পরিমাণমতো নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো এবং অল্প হলুদ গুঁড়ো দিয়ে দিতে হবে।

৬) নেক্সট পরিমাণমতো জল দিয়ে ফুটিয়ে নিতে হবে। জল ফুটে উঠলে আগে থেকে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। এরপর অল্প আঁচে কিছুক্ষণ রান্না করলে দেখবেন চিকেন সেদ্ধ হয়ে গেছে। আর তাহলেই রেডি হয়ে যাবে আপনার রেস্টুরেন্ট স্টাইলের ‘ চিলি চিকেন’।

Related Articles