লাইফস্টাইল

সকাল বিকেলের জলখাবারে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মোমো, শিখে নিন রেসিপি

আজকালকার দিনে বাচ্চা থেকে বুড়ো সকলেই মোমো খেতে কিন্তু বেশ পছন্দ করে। বিশেষত মোমো র সঙ্গে স্যুপও বেশ পছন্দ করে সকলে। তবে, আজ আপনাদের মোমো ও স্যুপ একসঙ্গে একটি রেসিপি বলবো। যার স্বাদ দোকানের স্বাদকেও হার মানায়। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

মোমো বানানোর উপকরণ:

১.ময়দা
২.নুন
৩.সাদা তেল
৪.ভিনিগার
৫.গোলমরিচ গুঁড়ো
৬.চিকেন
৭.সয়াসস
৮.পেঁয়াজ কুচি
৯.রসুন কুচি
১০.স্প্রিং অনিয়ন
১১.আদা কুচি
১২.কাঁচালঙ্কা কুচি
১৩.ধনেপাতা কুচি
১৪.আদা কুচি
১৫.লঙ্কার গুঁড়ো
১৬.টমেটো কেচাপ
১৭.নুন

মোমো বানানোর প্রনালী:

স্টেপ-১
প্রথমেই একটি পাত্রে ২ কাপ ময়দা, পরিমানমতো নুন, ১ চা চামচ সাদা তেল দিয়ে ভালো করে ময়ম দিয়ে নিতে হবে। এরপর জল দিয়ে মেখে একটি ডো তৈরি করে নিতে হবে। তারপর ঢেকে রেখে দিতে হবে মিনিট পনেরো

স্টেপ-২
এরপর ১০০ গ্রাম বোনলেস চিকেনকে গ্রাইন্ড করে নিতে হবে। এরপর তাতে স্বাদমতো নুন, অল্প গোলমরিচ পাউডার, ১ চা চামচ ভিনিগার, ১ চা চামচ সয়া সস, ৪ চা চামচ পেঁয়াজ কুচি, ১/২ চা চামচ রসুন কুচি, ২ চা চামচ স্প্রিং অনিয়ন, ১/২ চা চামচ আদা কুচি, ২ টো কাঁচালঙ্কা কুচি, ২ টো ধনেপাতা কুচি, ১ চা চামচ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ঢেকে ১০মিনিট রেখে দিতে হবে।

স্টেপ-৩
তারপর কড়াইতে ২ টেবিল চামচ রিফাইন তেল দিয়ে তাতে ১ চা চামচ রসুন কুচি, ৪ টে কাঁচালঙ্কা কুচি দিয়ে হালকা ভেজে ১/২ চা চামচ আদা কুচি, ২ টেবিল চামচ স্প্রিং অনিয়ন দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর একটা বড় সাইজের টমেটো কুচি দিয়ে ভেজে নিতে হবে। এরপর স্বাদমতো নুন, ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ২ টেবিল চামচ টমেটো কেচাপ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

স্টেপ-৪
এরপর মসলা কষে এলে পরিমান মতো জল ও গোলমরিচ পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে রাখতে হবে। এরপর ময়দা আরেকটু মোথে মিডিয়াম সাইজের লেচি কেটে নিতে হবে। তারপর পাতলা করে লুচির সাইজে বেলে নিতে হবে। মাঝে চিকেনের পুর দিয়ে পুরোটা ফোল্ড করে নিতে হবে।

স্টেপ-৫
তারপর এগুলোকে ঝোলের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর মিনিট ২৫ ঢেকে রান্না করে নিলেই একেবারে তৈরি একটি নতুন ধরণের ‘মোমো’।

দেখে নিন ভিডিও-

Related Articles