লাইফস্টাইল

সুজি ও আলু দিয়ে বানিয়ে ফেলুন ইউনিক স্টাইলের মুচমুচে বিকেলের নাস্তা, রইল রেসিপি

আলু খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বিভিন্ন ধরণের তরকারি ছাড়াও অনেক রকম তেলেভাজা ও স্ন্যাক্স আলু দিয়ে তৈরি করা যায়। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব তেমনই এক মুখরোচক পুলির মতো স্ন্যাক্সের রেসিপি‌। আলুর সাথে সুজি ব্যবহার করে এই দারুণ মজাদার স্ন্যাক্স বাড়িতেই চটজলদি বানিয়ে নেওয়া যাবে।

•উপকরণ:
১) সাদা তেল
২) গোটা জিরে
৩) পেঁয়াজ কুচি
৪) ক্যাপসিকাম কুচি (ঐচ্ছিক)
৫) আদা-রসুন বাটা/গ্রিট করা
৬) কাঁচালঙ্কা কুচি (ঐচ্ছিক)
৭) হলুদ গুঁড়ো
৮) শুকনো লঙ্কা গুঁড়ো
৯) চাট মশলা
১০) গরম মশলা
১১) নুন
১২) চিনি
১৩) সেদ্ধ আলু
১৪) ধনেপাতা কুচি
১৫) সুজি
১৬) চিলি ফ্লেক্স
১৭) জল
১৮) ময়দা

•প্রণালী:

প্রথমে গ্যাসে কড়াই বসিয়ে ২ চামচ সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। তার মধ্যে ১ চামচ গোটা জিরে ও ১টি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তারমধ্যে ১টি ছোট সাইজের ক্যাপসিকাম কুচি দিয়ে আরো খানিকক্ষণ ভাজতে হবে, তবে ইচ্ছে হলে ক্যাপসিকাম নাও দিতে পারেন। এরপর কড়াইয়ে ১ চামচ আদা-রসুন বেটে বা গ্রিট করে ও ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি দিয়ে আবার হালকা ভেজে নিতে হবে।

এবার কড়াইয়ে একে একে ১/২ চামচ করে হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, চাট মশলা, গরম মশলা, স্বাদ অনুযায়ী নুন ও ১ চামচ চিনি দিয়ে সবকিছুর সঙ্গে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে আগে থেকে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে চটকে রাখা ২টি আলু দিয়ে সবকিছুর সাথে মিশিয়ে খানিকক্ষণ কষিয়ে নিতে হবে। ওপর থেকে সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আলুর পুর। কড়াই থেকে নামিয়ে একটি পাত্রে এই পুর রেখে ঠাণ্ডা করে নিতে হবে।

এরপর অন্য এক কড়াইয়ে সুজির পরিমাণ অনুযায়ী জল দিয়ে তার মধ্যে একে একে ১.৫ চামচ সাদা তেল, ১ চামচ গোটা জিরে, স্বাদ অনুযায়ী নুন ও চিলি ফ্লেক্স, ১ চামচ চাট মশলা এবং সামান্য ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিতে হবে। তারপর জলের মধ্যে সুজি ঢেলে দিয়ে মাঝারি আঁচে রেখে নেড়েচেড়ে ডো প্রস্তুত করে নিতে হবে। এই রেসিপি ১ বাটি সুজি ও ২ বাটি জল অনুযায়ী বর্ণনা করা হয়েছে।

এবারে সুজির ডো খানিকটা ঠান্ডা করে নিয়ে তার মধ্যে ৪-৫ চামচ ময়দা দিয়ে ভালো করে হাত দিয়ে মেখে নিতে হবে। এরপর হাতে সামান্য তেল লাগিয়ে ডো থেকে কিছুটা করে অংশ হাতে করে চেপে চেপে চ্যাপ্টা করে নিয়ে তার মধ্যে আগে থেকে প্রস্তুত করে রাখা আলুর পুর দিয়ে মুখ বন্ধ করে দিতে হবে। খানিকটা লম্বা পুলির মতো আকৃতির করে নিয়ে ওপরে ছুরি দিয়ে হালকা দাগ করে নিতে হবে। এইভাবে সম্পূর্ণ সুজির ডো ও আলুর পুর ব্যবহার করে পুলির মতো বানিয়ে নিতে হবে।

এরপর কড়াই বা ফ্রাইংপ্যানে পরিমাণ অনুযায়ী সাদা তেল দিয়ে গরম করে একটি একটি করে পুলি তেলে ছেড়ে দিতে হবে। একদিন ভাজা হয়ে গেলে অপরদিক‌ও উল্টেপাল্টে ভাজতে হবে। হালকা লালচে রঙ না আসা পর্যন্ত পুলিগুলো খুব ভালো করে ভাজতে হবে। এরপর কড়াই থেকে তেল ছেঁকে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুজি ও আলু দিয়ে বানানো মুচমুচে ও মুখরোচক স্বাদের পুলির মতো স্ন্যাক্স।

Related Articles