লাইফস্টাইল

এইভাবে সিম ভাপা রান্না করুন সকলে হাত চেটে খাবে, রইল রেসিপি

নিরামিষ দিনগুলিতে কি রান্না হবে সেই নিয়ে বেশ চিন্তায় থাকেন বাড়ির মহিলারা। কিন্তু এখন যেহেতু শীতকাল তাই বাজারে নিত্যনতুন সবজির দেখা মেলে। আর তারমধ্যেই একটি হল সিম। আজ আপনাদের গরম ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ সিম ভাপা’ র রেসিপি বলবো। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

নিরামিষ ‘সিম ভাপা’ তৈরির উপকরণ:

১.সিম
২.নুন
৩.হলুদ
৪.কাঁচালঙ্কা
৫.পোস্ত
৬.চারমগজ
৭.কালোসরষে
৮.লঙ্কার গুঁড়ো
৯.সরষের তেল

নিরামিষ ‘সিম ভাপা’ তৈরির প্রনালী:
স্টেপ-১

প্রথমেই ২০০ গ্রাম সিমকে কেটে ধুঁয়ে নিতে হবে। এরপর কড়াইতে ১ চা চামচ সরষের তেল গরম করে সিম গুলো দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে।

স্টেপ-২

এরপর স্বাদমতো নুন, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর হালকা ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে।

স্টেপ-৩

এরপর ১ টেবিল চামচ পোস্ত, ১ টেবিল চামচ চারমগজ, ১/২ টেবিল চামচ কালোসরষের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর একটি টিফিন বক্সে মসলার পেস্ট দিয়ে দিতে হবে।

স্টেপ-৪

এরপর ১ টেবিল চামচ সরষের তেল ও স্বাদমতো নুন দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর সিম গুলো মসলার মধ্যে দিয়ে দিয়ে দিতে হবে। এরপর ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ২ টো কাঁচালঙ্কা দিয়ে টিফিন বক্স ঢেকে রাখতে হবে।

স্টেপ-৫

তারপর একটি কড়াইতে কিছুটা জল গরম করে তারউপর একটি স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্স দিয়ে ঢাকনা চাপা দিয়ে মিনিট দশেক ভাপে রান্না করে নিতে হবে। এরপর সিম সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিলেই একেবারে তৈরি ‘নিরামিষ সিম ভাপা’।

দেখে নিন ভিডিও-

Related Articles