Thursday, January 20, 2022

ক্রিসমাসে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ফ্রুট কেক, শিখে নিন রেসিপি

শীত মানেই উৎসবের সমাহার। পৌষ পার্বণ, বড়দিন, নতুন বছর। আর সামনেই বড়দিন। বড়দিনে কেক ছাড়া উৎসব একদম অসম্পূর্ণ। কিন্তু, অনেকেই আছেন ডিম দিয়ে তৈরি কেক পছন্দ করেন না। তাই আজ আমরা হাজির নিরামিষাশীদের জন্য সম্পূর্ণ ডিম ছাড়াই ফ্রুট কেক / রিচ ফ্রুট প্যাম কেক নিয়ে। চলুন তাহলে দেখে নিন রেসিপেটি তৈরির প্রনালী-

উপকরণ-
ময়দা- ডের কাপ
কর্নফ্লাওয়ার- ২ চামচ
বেকিং পাউডার- ডের চা-চামচ
বেকিং সোডা- হাফ চা চামচ
গুরো দুধ- ৩ চামচ
জাইফল গুড়ো- ১/৪ চা-চামচ
শুকনো আদা গুড়ো-১/৪ চা-চামচ
দারুচিনির গুঁড়ো-১/৪ চা-চামচ
দুধ- হাফ কাপ
চিনি- হাফ কাপ
ব্রাউন সুগার- হাফ কাপ
ড্রাই ফ্রুটস (খেজুর,কিশমিশ,এপ্রিকট,কালো কিশমিশ,চেরি)- ১/৩ কাপ
মোরব্বা-১/৩ কাপ
ট্রুটি ফ্রুটি- হাফ কাপ
কাজুবাদাম- পরিমাণমতো
আঙ্গুরের রস (grape juice)- হাফ কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা-চামচ
ভিনেগার-১ চা-চামচ
সাদা তেল- ১/৩ কাপ

প্রণালী-

প্রথমে একটি পাত্রে সমস্ত ড্রাই ফ্রুটস, মোরব্বা এবং ট্রুটি ফ্রুটি মিশিয়ে আঙুর রস (grape juice) ভিজিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন।

এরপর ফ্রাইং প্যানে চিনি যতক্ষণ না পর্যন্ত তরল হয়ে আসছে রান্না করুন। ১/৪ কাপ জল দিয়ে ভালোকরে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন ক্যারিমেল সিরাপ।

এবার একটি পাত্রে ময়দা, কর্নফ্লাওয়ার, গুঁড়ো দুধ, দারুচিনি গুঁড়ো, জাইফল গুঁড়ো, শুকনো আদা গুড়ো, কনফ্লাওয়ার বেকিং সোডা, বেকিং পাউডার সমস্ত উপকরন ভালোভাবে মিশিয়ে এরমধ্যে ড্রাইভ ফুটের মিশ্রণট, সাদা তেল, ক্যারিমেল সুগার, ব্রাউন সুগার, উষ্ণ গরম দুধ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এই মিশ্রণটির মধ্যে এবার ভ্যানিলা এসেন্স, ভিনিগার মিশিয়ে নিন।

এরপর একটি অ্যালুমিনিয়ামের পাত্রে বা ফয়েলের চারিদিকে সামান্য তেল ব্রাশ করে নিয়ে একটি সাদা কাগজ অ্যালুমিনিয়ামের পাত্রে রেখে দিন। তারপর তৈরি করা মিশ্রণটি ঢেলে দিন। অ্যালুমিনিয়ামের পাত্রটি একটু ড্যাব করুন যাতে মিশ্রণটির মধ্যে কোনো এয়ার বাবলস না থাকে। এই মিশ্রণটির উপর কাজুবাদাম ছড়িয়ে মাইক্রোওভেনে ৫০ মিনিট বেক করে নিলে তৈরি “ডিম ছাড়া ফ্রুট কেক”।
এক্ষেত্রে মাইক্রোওভেন না থাকলে একই পদ্ধতিতে পেশার কুকারের মধ্যে স্ট্যান্ড রেখে তার ওপর অ্যালুমিনিয়ামের পাত্রটি বসিয়ে তৈরি করে নিতে পারেন।

⚡ Trending News

আরও পড়ুন