সন্ধ্যার জলখাবার মুখোরোচক বানাতে সহজেই বানিয়ে ফেলুন আলুর পোহা কাটলেট, রইল রেসিপি

Alu Poha Cutlet

হঠাৎ বাড়িতে অতিথি এসে হাজির!! অথিতিদের আপায়ান কিভাবে করবেন তা নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়ে গেছে? তাই আজ আমরা নিয়ে এসেছি সন্ধ্যার জলখাবারে সম্পন্ন ঘরোয়া উপকরনে 5 মিনিটে তৈরি দুর্দান্ত এবং স্বাস্থ্যকর এক রেসিপি। চাইলে আপনারা এক কাপ চা অথবা কফির সঙ্গে পরিবেশন করতে পারেন “আলু পোহা কাটলেট”-

উপকরণ

আলু- ৪টি
চিরে- বড় কাপের ১ কাপ
পেঁয়াজ কুচি- ২ চামচ
আদা কুঁচি-১ চামচ
রসুন কুঁচি-১ চা চামচ
কাঁচা লঙ্কা কুঁচি-১ চামচ
ধনেপাতা কুঁচি- ১ চামচ
জিরেগুঁড়ো-১চা চামচ
ধনেগুঁড়ো- ১চা চামচ
লাল লঙ্কার গুঁড়ো-১ চা চামচ
আমচুর পাউডার-১ চা চামচ
লবন-পরিমাণমতো
হলুদ- ১ চা চামচ
চিনি-১চা চামচ
সাদা তেল-২ চামচ

প্রণালী

প্রথমে চিরে বেশ ভালো করে ধুয়ে 5 মিনিটের জন্য জলে ভিজিয়ে জল ঝরিয়ে একটি পাত্রে তুলে নিন। এরপর আলুগুলি পরিমাণমতো জলে সিদ্ধ করে মেখে রাখুন।

এবার চিরের মধ্যে পেঁয়াজ কুঁচি, আদা কুঁচি, রসুন কুঁচি ,ধনেপাতা কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি সমস্ত উপকরণ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে এর মধ্যে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, আমচুর পাউডার স্বাদমতো লবণ ও চিনি এবং সিদ্ধ করে রাখা আলু এই সমস্ত উপকরন হাত দিয়ে এমনভাবে মেখে নিতে হবে যাতে একটি চিরেও যেন গোটা না থাকে। এরপর হাতের তালুতে সামান্য পরিমাণে তেল মাখিয়ে তৈরি করা মিশ্রণ থেকে গোল গোল করে কেটে কাকলেট আকারে গড়ে নিন। এবার একটি ফ্রাইং প্যানে সাদা তেল দিয়ে তৈরি করা কাটলেট গুলি এপিঠ-ওপিঠ ভেজে তুলে নিয়ে পরিবেশন করুন গরম গরম আলু পোহা কাটলেট।