৭-টি কঠিন রোগ থেকে মুক্তি পেতে আজই থেকে খাওয়া শুরু করুন পেঁপে, জানুন বিস্তারিত

Care

প্রকৃতির কাছ থেকে আমরা অনেক কিছু উপহার হিসেবে পেয়েছি আর এর মধ্য অন্যতম একটি হল ফল। বারো মাসে বারো রকমের ফলের সমাহারে ভরিয়ে দিয়েছে আমাদের। আর এই ফলগুলি যেমন স্বাদে ভরপুর তেমনি এরমধ্যে রয়েছে প্রচুর ঔষধি গুন। এরকম একটি গুরুত্বপূর্ন ফল হল- পেঁপে। এর মধ্যে থাকা পুষ্টিগুণ, এককথায় আমাদের শরীরের পক্ষে অত্যন্ত উপকারি। বিশেষত, এই গ্রীষ্মের মরশুমে পেঁপেকে স্বাস্থ্য উপকারিতার ভান্ডার হিসেবে বিবেচিত করা হয়। তবে, অন্যদিকে কাঁচা ও পাকা পেঁপে আমাদের দেশে বহুল পরিচিত ও ব্যবহৃত একটি ফল যে কারণে একে বারমাসি ফল-ও বলা হয়। কিন্তু শুধু ফল নয় এর বীজ ও পাতাতেও যে রয়েছে বহু রোগ নিরাময়ের গুন। এ বিষয়ে অনেকেই আজানা, তাহলে চলুন জেনে নিন পেঁপের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা সম্বন্ধে-

Care

১) হজম শক্তি বাড়াতে-

পেঁপের মধ্যে উপস্থিত প্যাপেইন নামক এনজাইম যা প্রোটিন ভেঙে হজমে সহায়তা করে। সাথে ফাইবারের পরিপূর্ণ এই ফল হজম ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ, পেটের জ্বালা কমাতে সাহায্য করে।

২) কোলেস্টেরলের মাত্রা কমাতে-

পেঁপেতে উপস্থিত ফাইবার, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট যা ধমনীতে কোলেস্টেরল তৈরি ও সংরক্ষণের বাধা দেয়। আর অত্যধিক কোলেস্টেরল হার্ট অ্যাটক, উচ্চ রক্তচাপে ও হৃদরোগের কারণ হতে পারে তাই পেঁপে খান।

৩) ডায়াবেটিস রোগীদের জন্য উপকারিতা-

পেঁপে মিষ্টি হওয়ার পরেও ডায়াবেটিস রোগীদের জন্য একটি দুর্লভ ফল। কারণ এতে চিনির পরিমাণ অতি সামান্য। গবেষকদের মতে, কাঁচা পেঁপে রক্তে সুগারের মাত্রা কম রাখতে সাহায্য করে।

৪) আর্থ্রাইটিস রোগীদের জন্য উপকারিতা-
Care

পেঁপেতে ভিটামিন সি-এর সঙ্গে রয়েছে অ্যান্টি ভিটামিন ও মিনারেল। এছাড়াও পেঁপেতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং কপারের নতুন খনিজ পদার্থ ভরপুর, যার ফলে এটি বেদনাদায়ক উপসর্গ কমাতে ক্যালসিয়াম তৈরিতে এবং দীর্ঘমেয়াদ আথ্রাইটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

৫) হার্টের স্বাস্থ্য সংগঠন করতে-

পেঁপেতে রয়েছে লাইকোপিন যা কোলেস্টেরলকে অক্সিডাইজ করার হাত থেকে রক্ষা করে সঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ ফলে হৃদরোগের সম্ভাবনা কমিয়ে তোলে।

৬) ওজন কমাতে সহায়ক-

এককাপ কিউব করা পেঁপেতে রয়েছে প্রায় ৬০ পরিমাণ ক্যালোরি। ফলে যারা ওজন কমাতে চান তারা অবশ্যই খাদ্যতালিকায় পেঁপে যুক্ত করুন। এর মধ্যে থাকা ফাইবার আপনার ওজন কমাতে সাহায্য করবে।

৭) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে-

পেঁপেতে রয়েছে ২০০% এর বেশি ভিটামিন সি-এর উপস্থিতি। যা আপনার রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তুলতে দ্বীগুণ কাজ করে। পেঁপেতে ভিটামিন এ, বি, সি এবং কে ভরপুর হওয়ার ফলে অনাক্রম্যতা বৃদ্ধিকারী হিসাবে পরিচিত।
Care

তাহলে অবশ্যই শরীরকে সুস্থ ও সতেজ রাখতে আপনার খাদ্যতালিকায় যুক্ত করুন পেঁপে। এমনকি বিশেষঙ্গরাও পেঁপেকে ‘সুপারফুড’ হিসেবে আখ্যা দিয়েছেন।