লাইফস্টাইল

শীতের মরসুমে শ্যাম্পু ছাড়াই চুল পরিষ্কার রাখবেন কী ভাবে? রইল ৫ টি টিপস

শীতকালে কনকনে ঠান্ডা জলে স্নান করতে যথেষ্ট আলস্য লাগে, তার মধ্যে আবার শ্যাম্পু করা আবার বিশেষজ্ঞরা বলে থাকেন, গরম জলে চুল ধোয়া একেবারেই উচিত নয়। তাই কি করবেন ভেবে পাচ্ছেননা, কনকনে ঠাণ্ডা জলে কি করে শ্যাম্পু করবেন? সারা শীতকালে চুলের শ্যাম্পু না করে থাকা সম্ভব নয়। তাই কয়েকদিন শ্যাম্পু না করেও চুলকে কিভাবে পরিষ্কার এবং সুন্দর ও নরম রাখতে পারেন,(Hair wash without shampoo) তার সহজ পাঁচটি সঠিক টিপস শিখে নিন।

১) শ্যাম্পু না করেও চুল থাকবে পরিষ্কার এবং এর জন্য আপনাকে প্রথমেই যেটা করতে হবে সকাল বেলা ঘুম থেকে উঠে চুল ভালো করে আঁচড়াতে হবে। প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে তারপরে সরু দাঁতের চিরুনি দিয়ে (proper combing), অন্তত পনের মিনিট খুব ভালো করে চুল আঁচড়ে নিতে হবে।

২) শ্যাম্পু না করেও চুল পরিষ্কার রাখার আরেকটি সহজ টিপস হলো ঠান্ডা জলে চুল ভালো করে ধুয়ে ফেলুন শ্যাম্পু করতে যদি আলস্য লাগে ও চুল ভালো করে উল্টিয়ে চুলকে কোন একটি জলের পাত্রের মধ্যে পুরো মাথা পর্যন্ত ডুবিয়ে তিন-চারবার ডুবিয়ে আবার তুলুন, এইভাবে যদি চুল ভালো করে ধুতে পারেন। তাহলেও চুল অনেক পরিষ্কার থাকে।

৩) বাইরে বেরোলে অবশ্যই মাথায় ওড়না বা মাথায় টুপি বা কিছু ব্যবহার করুন যাতে ধুলো-ময়লা কম লাগে। চুল সব সময় টাইট করে বেঁধে তারপরে বেরোবেন যাদের লম্বা চুল তারা চেষ্টা করবেন খোঁপা করে রাখতে। বিনুনি করলে চুল অনেক বেশি এদিক ওদিক হতে পারে।

৪) শীতকালের খুসকির সমস্যা অনেকটা বেড়ে যায়, তাই চুল ধোয়ার সময় শেষের এক মগ জলেতে একটি পাতিলেবুর রস ভালো করে নিংড়ে নিয়ে এই জলটি যদি চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে পারেন, তাহলে ময়লা পরিষ্কার হওয়ার সাথে সাথে খুশকির (dandruff) উপদ্রব অনেকাংশে কমে যাবে।

৫) শ্যাম্পু ছাড়াও চুল আপনি বেশ কিছুদিনের জন্য সুন্দর সুস্থ রাখতে পারবেন তার আরেকটি উপায় হলো গ্রিন টি। গ্রিন টি (green tea wash) ভালো করে জলের মধ্যে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ফোটাতে হবে। তারপর এই জল আপনি যদি চুলের উপরে ব্যবহার করেন তাহলে দেখবেন চুল কত সুন্দর হয়ে গেছে।

Related Articles