দুপুরের পাতে চিকেনের এই পদে চাটতে হবে আঙ্গুল, বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তোরাঁ স্টাইলে ‘চিকেন নিহারি’


আমরা বাঙালিরা সাধারণত ভোজনরসিক। বিভিন্ন রকমের খাবার আমরা খেতে পছন্দ করি। আর যদি সেটা হয় চিকেনের কোন রেসিপি তাহলে তো কথাই নেই। চিকেনের বিভিন্ন রকমের পদ আমরা খেতে পছন্দ করি। চিকেনের একটি অত্যন্ত জনপ্রিয় রেসিপি হলো ‘চিকেন নিহারি।’ পায়া স্যুপ হলো এই রান্নার আরেকটি নাম। সাধারণভাবে মুরগি বা খাসির মাংস দিয়ে চিকেন নিহারি বানানো যায়। অত্যন্ত সহজ ঘরোয়া পদ্ধতিতে এই রেসিপি বানানো যায়।

তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি-

উপকরণ-
১. ৫০০ গ্রাম চিকেন, ২. সাদা তেল ১ কাপ, ৩. আটা ১ কাপ, ৪.২ টেবিল চামচ আদা বাটা রসুন বাটা, ৫.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো,৬. লঙ্কার গুঁড়ো ১ টেবিল চামচ।

পদ্ধতি- প্রথমে কড়াইয়ে তেল দিয়ে তারপর চিকেন পিস গুলো দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর ভালোভাবে কষিয়ে নিন আদা ও রসুন দিয়ে। কিছুক্ষণ পর তাতে দিয়ে দিন হলুদ গুঁড়ো ও লঙ্কাগুঁড়ো। দিয়ে দিন পরিমাণমতো নুন। কিছুটা পরিমান জল দিয়ে ভালোভাবে কষতে থাকুন। ভালোভাবে কষানো হয়ে গেলে পরিমাণমতো জল দিয়ে নাড়তে থাকুন। এবারে এক কাপ আটা জলের মধ্যে গুলে দিয়ে দিন। সেটিকে ভালোভাবে নাড়াচাড়া করুন। ঝোল থকথকে হয়ে গেলে আঁচ কমিয়ে দিয়ে ৫ মিনিট ফোটাতে হবে।

চিকেন রান্না করার সময় যখন তাতে তেল বেরোবে তখন সেই তেল অল্প অল্প তুলে নিতে হবে। কারণ গ্রেভিতে বেশি তেল রাখা চলবে না। এবারে চিকেন তৈরি হয়ে গেলে সেটি খাবার সময় পরিবেশন করুন। চিকেন পরিবেশন করার পর আলাদা করে রাখা তেল তার ওপর দিয়ে দিন।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন