রাত্রে বেলায় ভুলেও করবেন না এই কাজ, হতে পারে মহা বিপদ, রইল বিস্তারিত

Healthy Tips

আমরা রাত্রিবেলা ঘুমোতে যাওয়ার আগে আলো বন্ধ করে ঘুমোতে যাই। ছোটোবেলা থেকে একটি শিশুকে এটিই শেখানো হয়। আলো বন্ধ ও শান্ত পরিবেশে ঘুম ভালো হয়। তবে সকলের জীবনযাত্রা যে সমান থাকবে তা কখনোই সম্ভব নয়। অনেকে আছেন যারা সম্পূর্ণরূপে আলো বন্ধ করে ঘুমোতে পারেন না। হালকা আলো জ্বেলে ঘুমোন।

Healthy Tips

কিন্তু এটি দিনের পর দিন ঘটতে থাকলে শরীরে যে কতো বড় ক্ষতি হতে পারে সেই তথ্য সকলের সামনে তুলে ধরেছেন আমেরিকার ইলিনোইসেক নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের (Feinberg School of Medicine – Northwestern University) বিজ্ঞানীরা। রাত্রিবেলা আলো জ্বেলে ঘুমোলে শরীরে কেমন প্রভাব পড়ে তা পরীক্ষা করার জন্য ওই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ২০ জন মানুষের উপর পরীক্ষা চালান।

Healthy Tips

১০ জন মধ্যম মানের আলোতে ও বাকি ১০ জন স্বল্প আলোতে ঘুমোন। এই দুই দল মানুষের উপর পরীক্ষা চালিয়ে তাদের মধ্যে বিস্তর পার্থক্য লক্ষ্য করা যায়। আলো জ্বালিয়ে ঘুমোলে শরীরে ইনস্যুলিনের ক্ষরণ বেড়ে যায়, হার্টের সমস্যা দেখা দেয়। ওই ২০ জনের মধ্যে ১০ জন যারা মধ্যম মানের আলো জ্বেলে শুয়েছিলেন তাদের হৃৎস্পন্দন যারা স্বল্প আলোতে ঘুমিয়েছেন তাদের থেকে অনেকটাই বেশি।

কারণ ঘুমিয়ে থাকা অবস্থায় আমাদের নার্ভগুলি স্বয়ংক্রিয় হয়ে কাজ করে। আর তার ফলে একটু আলো পেলেই তা তীব্র হয়ে ওঠে। এছাড়া আলো জ্বেলে ঘুমোলে আমরা সবকিছুই দেখতে পাই যা শরীরের পক্ষে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।