Saturday, January 22, 2022

খুব সহজে বৃদ্ধি পাবে “মাথার চুল”! বৈজ্ঞানীক গবেষনায় মিলল তথ্য

ছেলেদের মাথায় হাজারো রকম সমস্যা। সব সমস্যা একদিকে আর মাথায় টাক সমস্যা অন্যদিকে। কেউ কেউ বলেন টাকা থাকলেই টাক থাকে। কিন্তু না এখন 70% পুরুষদের মাথায় চুল পড়া এবং টাক সমস্যা দেখা দেয়। কিন্তু কিভাবে মিটবে এই সমস্যা। কেনই বা বুড়ো হয়ে যাওয়ার আগেই মাথার সমস্ত চুল ঝরে গিয়ে টাক পড়ে যায়। জিনগত সমস্যা নাকি অন্য কোন রোগ।

ছেলেদের বিয়ের বয়সের আগেই মাথায় টাক পড়ে যায়। তা নিয়ে দুশ্চিন্তায় ঘুম আসেনা মা কাকিমাদের। নানান রকম শ্যাম্পু কন্ডিশনার সিরাপ ব্যবহার করেও কোন লাভ হয় না। যত নামিদামি ওষুধই মাখুন না কেন টাকে কিছুতেই চুল গজাবে না। তবে চুল পরার বিভিন্ন কারণ হতে পারে, জেনেটিক লাইফ স্টাইলে পরিবর্তন বিভিন্ন কেমিক্যালের ব্যবহার ওষুধের সাইডিফেক্ট প্রভৃতি। এক্সপেরিমেন্ট করতে গিয়ে আমরা নানান সাবান শ্যাম্পু ব্যবহার করে ফেলি। সেটা একটা কারণ হতে পারে পুরুষদের টাকের ক্ষেত্রে। পুরুষদের চুল পড়ে যাওয়ার সমস্যাকে বলা হয় অ্যান্ড্রোজেনিক আলেক্সিয়া বা মেল প্যাটার্ন ব্লুন্ডনেস। চুলের ব্লাড সার্কুলেশন বা রক্ত প্রবাহিত কমে যাওয়ার কারণে আর মাথায় নতুন করে চুল গজায় না। চুলের কোনরকম পুষ্টি হয় না।

এই সংক্রান্ত একটি গবেষণা করেছেন বিজ্ঞানীরা সেখানে দেখা গেছে, ইঁদুরের মাথায় খুব তাড়াতাড়ি চুল গজায়। ইঁদুরের সঙ্গে মানুষেরও একটি পরীক্ষা করা হয়েছে। জার্মানি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই পরীক্ষা করেছেন সম্প্রতি। সেরিয়াম ন্যানো পার্টিকেল বলে এক ধরনের উত্তেজক মাথায় চুল গজাতে বাধা প্রদান করে। যার জেরে চুলের পুষ্টি কমে যায়। কিন্তু এই উৎসেচক কে যদি বায়ো-ডিগ্রেডেবল হিসেবে পরিবেশন করা যায় তবে তার শরীর এবং চুলের কোনরকম ক্ষতি করে না। তার জন্য হাই লিউরিক অ্যাসিড এর সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করা হয়েছে। পরীক্ষার জন্য ইঁদুরের দেহে বিভিন্ন হেয়ার রিমুভার ক্রিম লাগানো হয়। এরপর তার উপর নতুন তৈরি করা এই প্যাকটি লাগানো হয়। আশ্চর্যজনক ভাবে চুল পড়ে যায় অংশেই দ্রুত চুল গজাতে শুরু করে।

এমনকি ইঁদুর গায়ে চুল গজালেই এক ধরনের বিশেষ সংকেত দিতে শুরু করে। সাধারণত পশু-পাখিদের উপর পরীক্ষা করেই মানুষের উপর পর্যবেক্ষণ করা হয়। ইঁদুর নামক প্রাণীর উপর যখন এটি প্রয়োগ করে পজেটিভ ফল পাওয়া গেছে তখন মানুষের উপর প্রয়োগ করলে তার সুফল পাওয়া যাবে কিনা সেই আশায় দিন গুনছেন বিজ্ঞানীরা।

⚡ Trending News

আরও পড়ুন