এক ধাক্কায় অনেকটা কমে গেলো সোনা ও রুপোর দাম, রেকর্ড দরের থেকে কমল ৫,১৬২ টাকা

Gold And Silver Price

সোনা (Gold) কেনার সাধতো সবার মধ্যেই থাকে, কিন্তু সব সময় সাধারণ মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকেনা এই সোনালী ধাতু। তবে এই সপ্তাহ ধরেই ক্রেতাদের মুখে খুশির হাসি। তার কারণ গত কয়েকদিন ধরেই সোনার বাজারের পতন চলছে। আজ নিয়ে তিন দিন হল সোনার বাজার নিম্নমুখী। এই দিন অর্থাৎ সপ্তাহের তৃতীয় কর্মদিবস বুধবারেও সোনার দাম কিছুটা নিম্নমুখী ছিল। অপরদিকে রুপোর দাম কিছুটা পরিমাণে বৃদ্ধিপ্রাপ্ত হলেও, সোনা রুপো কেনাবেচা দেদার চলছে আমজনতার মধ্যে।

Gold And Silver Price

বুধবার প্রতি ১০ গ্রাম সোনার দাম এই ৫১ টাকা কমেছে। অপরদিকে রুপো প্রতিকেজিতে ২৩৫ টাকা বেড়েছে। ইন্ডিয়ান বুলিয়ান জুয়েলার্স অ্যাসোসিয়েশন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বুধবার ৮ জুন ১০ গ্রাম সোনা ৫১ টাকা কমে ৫১০৩৮ টাকা হয়েছে। এর আগের দিন অর্থাৎ মঙ্গলবার ১০ গ্রাম সোনা ২৩ টাকা কমে ৫১০৮৯ টাকা ছিল। অন্যদিকে রুপো প্রতিকেজিতে সর্বকালের রেকর্ড দাম থেকে ১৭,৬০০ টাকা সস্তা হয়েছে আজ। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ৫ আগস্ট ২০২২ এর জন্য ২৪ ক্যারেট ১০ গ্রাম বিশুদ্ধ সোনার ফিউচার মূল্য ৮৭ টাকা প্রতি দশ গ্রামে বা ০.১৭ শতাংশ কমে ৫০৯০০ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে রুপোর ফিউচার দর ০.২৬ শতাংশ বা ১৬৩ টাকা প্রতি কেজিতে কমে ৬২১২০ টাকায় লেনদেন করেছে। তবে মঙ্গলবার বাজার বন্ধ হবার আগে প্রতি দশ গ্রামে ২৪ ক্যারেট সোনার দাম ৫০৯৬৮ টাকা এবং প্রতি কেজি রুপোর (Silver) দাম ৬২২৪৩ টাকা ছিল। অন্যদিকে আজ বুধবার দিল্লি, মুম্বাই, কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৭৭০০ টাকা এবং রুপোর দাম প্রতি কেজিতে ৬২১০০ টাকা হয়েছে।

Gold And Silver Price

প্রসঙ্গত,২০২০ সালে করোনার প্রথম ঢেউয়ে লকডাউনের সময় সোনার দাম বাড়তে বাড়তে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে ৫৬২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। যা এখনো অবধি রেকর্ড দর হিসাবে বিবেচিত হয়ে আসছে। আজ বুধবার সপ্তাহের তৃতীয় কর্মদিবসে সোনার দাম রেকর্ড দরের থেকে ৫,১৬২ টাকা কম রয়েছে।