লাইফস্টাইল

আপনার ঘরে কি বাড়ছে টিকটিকির উপদ্রব? মেনে চলুন সহজ পাঁচটি টিপস

ভালো খারাপ অনেক তথ্যই সোশ্যাল মিডিয়ার পাতা থেকে আমরা পেয়ে থাকি। আবার কিছু তথ্য আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজে লেগে থাকে। ঠিক সেরকমই টিকটিকির উপদ্রব কমানোর এই পদ্ধতি কাজে দেবে সবার।

নতুন বাড়ি হোক বা পুরোনো টিকটিকির উপদ্রব কিন্তু সর্বত্র। আর এর বিষ এতটাই খারাপ যে, কোন খাবারই মুখ দিলে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। অনেক উপায় বা পদ্ধতি চেষ্টা করলেও সাহারা পাওয়া যায় না কিন্তু এই কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে দূর হবে টিকটিকি। দেখে নিন কি কি সেই পদ্ধতিগুলি।

১) রসুনের গন্ধ টিকটিকি একদমই সহ্য করতে পারেনা। কয়েক কোয়া রসুন থেতো করে জলে গুলে বাড়িতে স্প্রে করলে টিকটিকির উপদ্রব কমবে।

২) উগ্র গন্ধ টিকটিকি কখনোই সহ্য করতে পারে না। তাই রোজ বাড়ির মেঝে থেকে শুরু করে জানলা, দরজা ভালো করে কেরোসিন জলে মুছলে, টিকটিকির হাত থেকে রেহাই মিলবে।

৩) গোলমরিচের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। তার জন্য গোলমরিচের গুঁড়ো বেশ কিছুটা জলের মধ্যে গুলে নিয়ে যেখানে টিকটিকির বেশি উপদ্রব সেই জায়গাগুলোতে স্প্রে করলে সেসব জায়গা থেকে তৎক্ষণা টিকটিকি দূর হয়ে যাবে।

৪) অনেকেরই ধারণা ময়ূরের পালক টিকটিকির আনাগোনা কমাতে সাহায্য করে। সেক্ষেত্রে ঘরেই সাজিয়ে রাখার মতো করে ময়ূরের পালক রেখে দিয়েও দেখা যেতে পারে, টিকটিকির উপদ্রব কম হয় কি না।

৫) ঘরের কোনায় কোনায় কর্পূর দিয়ে রাখলেও টিকটিকির উপদ্রব কিছুটা কমানো সম্ভব।

Related Articles