লাইফস্টাইল

Vastu tips: ইনডোর প্লান্টস দিয়ে বাড়ি সাজাতে পছন্দ করেন, তবে আসন্ন বিপদ সম্পর্কেও থাকুন অবগত

অনেকেই আছেন যারা বাড়ির ভেতরটা সাজিয়ে তোলেন ইনডোর প্লান্টসের  সমাহারে। কেউ কেউ তো আবার অন্যান্য আবাঞ্ছিত হোম ডেকোরেটর জিনিসের বদলে গাছ রাখতেই অধিক পছন্দ করেন। তবে বাড়িতে বাচ্চা বা পোষ্য থাকলে এই ইনডোর প্ল্যান্টসের পাতা থেকে সাবধানতা অবলম্বন করে চলুন। মৃত্যু পর্যন্ত বয়ে আনতে পারে এইসব গাছের পাতা গুলি।

মানিপ্লান্ট যা সকলের ঘরেই কমবেশি থেকে থাকে। মাটি ছাড়াও শুধুমাত্র জল দিয়ে বেড়ে উঠতে সক্ষম এই কাজ অর্থ বৃদ্ধিতে সাহায্য করে বলেই ধারণা। তবে এই কাজ কিছুটা উচ্চতায় ঝুলিয়ে রাখাই ভালো, যাতে তা বাড়ির ছোট সদস্য এবং পোষ্যর নাগালের বাইরে থাকে। কিংবা স্নেক প্লান্ট যা ঘরে আমরা অনেকেই রাখি অধিক অক্সিজেন সরবরাহ এবং ফ্রেশ হাওয়ার জন্য  এটির পাতাও কিন্তু ভয়ঙ্কর ক্ষতিকারক। এই গাছের পাতাগুলি থেকে সাবধানে রাখা উচিত বাড়ির বাচ্চাদের। মনস্টার প্লান্ট যা ইনডোর প্লান্টস গুলির এর মধ্যে বেশ বড়। অনেকেই লিভিং রুমে এই কাজ রেখে থাকেন কারণ এই গাছের বড় বড় পাতা খোলা জায়গায় সৌন্দর্যকে অনেক গুণ বাড়িয়ে তোলে। এই গাছ বেশ ক্ষতিকারক বাড়ির খুদে সদস্য এবং পোষ্যর জন্য, এই গাছের পাতা ছিঁড়ে কোন বাচ্চা মুখে দিলে ভয়ঙ্কর বিপদ ঘটতে পারে।।

এই কয়েকটি উল্লেখযোগ্য ইনডোর প্লান্ট ছাড়াও আমরা ঘরের বন্দরে সজ্জার কাজে লাগিয়ে থাকি।গবেষণা মতে এই গাছগুলি বেশ বিপজ্জনক মানুষের জন্যও। এইসব গাছের পাতাগুলি অনেকাংশেই বেশ ক্ষতিকারক হয়ে থাকে ত্বকের জন্যে। তাই সাবধানতা মেনে চলাই শ্রেয়।

Related Articles