রাস্তার দোকানের মত মুচমুচে আলুর চপ বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন, রইল রেসিপি


আজ আপনাদের দেখাবো সন্ধ্যেবেলার প্রিয় স্ন্যাক্স রেসিপি আলুর চপ। যা তৈরি হবে খুব সহজে এবং স্বাদে হবে বাড়ির পাশের তেলে ভাজা দোকানের মত।

আলুর চপের উপকরণ :-

১) রিফায়েন্ড অয়েল – দেড় টেবিল চামচ।
২) শুকনো লঙ্কা -৩ টে।
৩) পেঁয়াজ কুচি – একটি মাঝারি মাপের।
৪) আদা – রসুন বাটা -১ চা চামচ।
৫) কুচানো কাঁচা লঙ্কা -১ টি।
৬) ম্যাস করা সেদ্ধ আলু – ২ টি মাঝারি মাপের।
৭) হলুদ গুঁড়ো -১/২ চামচ।
৮) লঙ্কার গুঁড়ো -১/৪ চামচ।
৯) ভাজা মসলার গুঁড়ো (ধনে, জীরে এবং পাঁচফোড়ন শুকনো খোলায় ভেজে গুঁড়া করে নেওয়া)-১ টেবিল চামচ।
১০) ধনেপাতা কুচোনো -২ টেবিল চামচ।
১১) বেসন -১/২ কাপ।
১২) ব্রেকিং সোডা -১/৪ চা চামচ।
১৩) স্বাদমতো নুন।
১৪) চপ ভাজার জন্য রিফাইন অয়েল।

আলুর চপের তৈরীর পদ্ধতি :-

প্রথমে গাসে কড়াই বসিয়ে ২ টেবিল চামচ রিফাইন ওয়েল নিয়ে নেব। তেল গরম হলে দিয়ে দেবো ১ টেবিল চামচ আদা রসুন কুচি। আদা রসুন টাকে ফ্রাই করে নিতে হবে এক মিনিট মিডিয়াম ফ্লেম এ রেখে। ফ্রাই করা হয়ে গেছে এবার এর মধ্যে দিয়ে দেবো দুটো তিনটে কাঁচা লঙ্কা কুচি। এবার গ্যাসের ফ্রেমটাকে কমিয়ে এর মধ্যে যোগ করে দেবো ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ,লঙ্কা গুঁড়ো ও স্বাদমতো নুন দিয়ে মিডিয়াম ফ্রেমে ৩০ সেকেন্ড আরো কিছুটা রান্না করে নেব।

৩০ সেকেন্ড হয়ে গেলে এর মধ্যে এড করে দেবো সেদ্ধ করে ম্যাস করে রাখা আলু। দেয়ার সঙ্গে সঙ্গে আমি এর সাথে এড করে দেবো তৈরি করে রাখা স্পেশাল ভাজা মশলা। তারপর মিডিয়াম ফ্রেমে আলুর সাথে মশলা মিশিয়ে রান্না করে নেবো। এইসময় আপনারা টেস্ট করে আপনারা আপনাদের স্বাদ অনুযায়ী নুন ও ঝাল টা অ্যাড করে নেবেন। তারপর আরেকটু ভাজা মশলা অ্যাড করে নেবো। আর নাড়তে নাড়তে রান্না করবো মিডিয়াম থেকে হাই ফ্রেমে।

এবার আলুর চপের আলুর পুর একদম রেডি হয়ে গেছে। এবার আমরা আলুর চপ এর জন্য বেসমের ব্যাটারটা তৈরি করে নেবো। তার জন্য একটি বাটির মধ্যে হাফ কাপ বেসন নিয়ে নেব এর মধ্যে দিয়ে দেবো ১/২ চা চামচ হলুদ গুঁড়ো ,১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, স্বাদমতো লবণ, ১ চা চামচ ব্রেকিং সোডা। তারপর সবকিছুকে ভাল করে মিশিয়ে নিতে হবে। ভাল করে মিশিয়ে নেবার পর এবার অল্প অল্প করে জল দিয়ে সুন্দর ব্যাটার তৈরি করে নেব।

আলুর পুর টা ঠান্ডা হয়ে যাওয়ার পর,আলুটাকে রেডি করে নেবো। এরপর দুই হাতের সাহায্যে গোল গোল করে চপের আলুটা ঠিক করে নেব। আলুর চপ এর জন্য আলু গুলোকে ঠিক করে নিয়েছি এরপর আর একবার বেসমের ব্যাটারটা ফেটিয়ে নেবো আর অ্যাড করে নেবো ১ চা চামচ রিফাইন ওয়েল। আলুর পুরটা হাত এর মধ্যে নিয়ে সেটা ব্যাসনের ব্যাটারের মধ্যে ভালো করে ডুবিয়ে নিলাম, এর পর হাতটা কিছুটা কাতিয়ে নিয়ে আস্তে করে তেলের মধ্যে ছেড়ে দিলাম। তেল টাকে কিন্তু আমাদের হাই ফ্রেমে রাখতে হবে। করাই টা যেমন বড় হবে সেই রকম অনুযায়ী ২টো,৩টে বা ৪টে চপ একসাথে ছাড়তে পারবেন। একদিক ভাজা হয়ে গেলে উল্টে দেবো। ফাইনালি ব্রাউন হয়ে ভাজা হয়ে গেলে তৈরি হয়ে যাবে আপনাদের সকলের প্রিয় আলুর চপ।

আরও পড়ুন

ভাইরাল ভিডিও

⚡ Trending News

আরও পড়ুন