Saturday, January 22, 2022

কফি শুধু পান করলেই চলবে না, শরীরেও মাখতে হবে! রইল পদ্ধতি

দেশ কিংবা বিদেশ সকালে উঠে সকলেরই প্রয়োজন হয় এক কাপ কফির। প্রায়শই ঘুম বা ক্লান্তি দূর করতে কফির কাপে চুমুক তো সকলেই বসান। তবে, জানেন কি সৌন্দর্যচর্চায় কফির ব্যবহার অবাক করে দিতে পারে আপনাকে!! কফি পানীয় হিসেবে ব্যবহৃত হলেও কফির মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান যা আপনার শরীরেকে ফর্সা করে তুলতে সাহায্য করে। শুধু ত্বক নয়; ঠোঁট এবং চোখের নিচে কালি অত্যন্ত সহজেই দূর করে দিতে পারে এই কফি। তাহলে জেনে নিন রূপচর্চায় কফির ব্যবহার-
১) ত্বক পরিষ্কার করতে কফির ব্যবহার-
পরিমাণমতো কফি পাউডার এর সঙ্গে চালের গুঁড়ো এবং কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিন। এবার স্নানে যাওয়ার আগে মিশ্রণটি ত্বকের ওপর ভালোভাবে মেখে দু মিনিট স্ক্রাব করে নিয়ে কুড়ি মিনিটের জন্য রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক হয়ে উঠবে উজ্জল।
২) চোখের নিচে কালো দাগ দূর করতে কফির ব্যবহার-

অনেক সময় জেনেটিক প্রবলেম বা অন্য কোন কারণে চোখের নিচে কালি দেখা দেয়। যা দেখতে খুবই খারাপ দেখায়। তবে, আর চিন্তার কারণ নে, কফির মাধ্যমে করে ফেলুন এর সমাধান। এক চামচ কফি পাউডার এর সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে মিশ্রণটি চোখের নিচে লাগিয়ে রাখুন। রাত্রে ঘুমাতে যাওয়ার আগে যদি এটি নিয়ম ভর করতে পারেন তবে সহজে আপনার চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে।

৩) ঠোঁট নরম করতে কফির ব্যবহার-

এক চামচ কফি পাউডারের সঙ্গে এক চামচ নারকেল তেল ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিন। এবার এই মিশ্রণটি ঠোঁটের ওপর পাঁচ মিনিট ধরে স্ক্রাব করুন।এক্ষেত্রে কফি পাউডার একটি ভালো স্ক্রাবার হিসেবে কাজ করে। দশ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে দেখবেন আপনার ঠোঁট নরম ও গোলাপি হয়ে উঠেছে।

৪) কুনই, গলা, হাঁটু, আন্ডার আর্মসে কফির ব্যবহার-

কুনই, গলা, হাঁটু, আন্ডার আর্মসে এগুলিতে অনেক সময় কালো দাগ দেখা দেয়, যা দেখতে খুবই বাজে লাগে। তবে, সহজেই এই জায়গাগুলির কালো দাগ দূর করতে ব্যবহার করে ফেলুন কফি। চামচ কবে ভারতের সঙ্গে এক চামচ কাঁচা দুধ ভালোভাবে মিশিয়ে এই মিশ্রণটি কুনই, গলা, হাঁটু, আন্ডার আর্মসে ভালো করে লাগিয়ে অন্তত কুড়ি মিনিটের জন্য রেখে দিন। এরপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

তাহলে খুব সহজেই কফির মাধ্যমেই যত্ন নি্ন আপনার ত্বকের। বাইরে নামিদামি প্রোডাক্ট ছাড়াই এই ঘরোয়া উপাদানের মাধ্যমে যদি করতে পারেন রূপচর্চা তাহলে অবশ্যই ফল প্রদান করবে।

⚡ Trending News

আরও পড়ুন