দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য ডালের নতুন রেসিপি ‘আওয়াধি মসুর ডাল’

Awadi Musoor Dal

মসুর ডাল (Masoor Dal Recipe) অনেকেই অনেক ভাবে খেয়ে থাকি। কিন্তু বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য শীতকালে সমস্ত কিছু সবজি দিয়ে মুগের ডাল করার থেকেও আপনি অতিথিকে চমকাতে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন আওয়াধি মসুর ডাল।

উপকরণ –
মশলা-
৪ টি এলাচ
২টি বড় এলাচ
১ টি জয়িত্রী
৫ টি লবঙ্গ
২ টি তেজপাতা
১ টি দারচিনি
৫ টি গোলমরিচ
শুকনো লংকা দুটি

গ্রেভির জন্য-
আদা, রসুন বাটা এক টেবিল চামচ
টমেটো বাটা এক টেবিল চামচ
তেজপাতা, গোটা জিরে, শুকনো লঙ্কা, গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি
কাসুরি মেথি ১ চা-চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
মসুর ডাল এক কাপ
নুন মিষ্টি স্বাদমতো
সরষের তেল চার টেবিল চামচ

প্রণালী- প্রথমে শুকনো খোলায় উপকরণে বলা মশলার উপাদানগুলিকে ভালো করে কম আঁচে ভাজা ভাজা করে নিতে হবে। তারপর ঠাণ্ডা হলে মিক্সিতে দিয়ে এই মশলা গুঁড়ো করে রাখতে হবে। প্রেসার কুকারে অন্তত দুই থেকে তিনটি সিটি দিয়ে মসুর ডাল সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে সমস্ত উপাদানগুলি ফোড়ন হিসেবে দিতে হবে। তারপর আদা-রসুন বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে এরপর এর মধ্যে কাসুরি মেথি হাতে একটু গুঁড়ো করে দিয়ে দিতে হবে।

সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সেদ্ধ করা মসুর ডাল দিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে সেদ্ধ করা মসুর ডালের জল দিয়ে দিতে হবে। ঢিমে আঁচে অন্তত পাঁচ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে পড়ে একটি তড়কা দিতে হবে। এর জন্য সামান্য সরষের তেল নিয়ে তার মধ্যে কয়েকটা কারিপাতা ১ চা-চামচ সরষে এবং ২ চা চামচ সরষে, সামান্য হিং দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ডালের উপরে দিয়ে দিতে হবে। ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘আওয়াধি মসুর ডাল'(Awadhi Masoor dal) ।